এমএনপি চালুর আগেই প্রথম দফায় অযৌক্তিক খরচ বৃদ্ধি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ এক বিবৃতিতে বলেন, দীর্ঘ প্রতীক্ষিত এমএনপি (নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর বদল) আজ (রোববার) রাত ১২টা থেকে চালু হচ্ছে।

এমএনপি চালুর ঘোষণার সময় সরকারের শীর্ষস্থানীয় দায়িত্বশীল ব্যক্তি পর্যন্ত বলেছিলেন এমএনপি’র ক্ষেত্রে গ্রাহকদেরকে শুধুমাত্র ১৫ টাকা সার্ভিস চার্জ ও ১৫% ভ্যাট প্রদান করতে হবে।

তিনি বলেন, কিন্তু গত ২ দিন আগে গণমাধ্যমে এমএনপি চালুর দিন ঘোষণার সময় আমরা জানতে পারলাম যে, অপারটের পরিবর্তনের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ ও ১৫% ভ্যাট প্রদান করতে হবে।

অর্থাৎ গ্রাহককে দিতে ৫৭.৫ টাকা। সেই সঙ্গে অপারেটর রিপ্লেসমেন্টের জন্য ১০০ টাকা চার্জ অপারেটরের কাছ থেকে আদায় করার কথা রয়েছে সরকারের।

মহিউদ্দীন আহমেদ বলেন, আমরা আশঙ্কা করছি এই চার্জও গ্রাহকদের কাছ থেকে কৌশলে আদায় করা হতে পারে। আমরা পূর্বে বলেছিলাম, নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণ করার পর এমএনপি চালু করার।

কিন্তু সরকার নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণের জন্য অপারেটরদেরকে তাগিদ দিতে ব্যর্থ হয়েছে। অথচ উল্টো কলরেটের মূল্যবৃদ্ধি করা হয়েছে। দুর্বল নেটওয়ার্কের ফলে এমএনপি সফলতা লাভ নাও করতে পারে।

তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশ ভারতে এমএনপি চালুর পূর্বে অপারেটর জিও বিনামূল্যে কল করার সুবিধাসহ স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা প্রদান করার ঘোষণা দিয়েছিল।

কিন্তু আমাদের দেশে কোন অপারেটরকেই কোন ধরনের সুযোগ সুবিধা প্রদানের প্রচারণা দেখছি না। সার্ভিস সেন্টারে গিয়ে এমএনপি করার যে ব্যবস্থা করা হয়েছে এতে করে গ্রাহকরা হয়রানির শিকার হবেন বলে তিনি দাবি করেন।

মহিউদ্দীন আহমেদ বলেন, কারণ আমাদের দেশে অপারেটরদের সার্ভিস সেন্টারগুলো পর্যাপ্ত নয়। এতে করে গ্রাহকদের সময় ও অতিরিক্ত অর্থ ব্যয়ের সম্ভাবনাই বেশি।