এবার হজের সময় পরিবর্তন হয়নি কাবার গিলাফ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

এবার হজের দিন পবিত্র কাবাঘরের গিলাফ বা কিসওয়াহ পরিবর্তন করা হয়নি। প্রতিবছর ৯ জিলহজ হজযাত্রীরা আরাফাহর ময়দানে চলে গেলে সেই সময় তা পরিবর্তন করা হতো। কিন্তু এবার তা মুহররম মাসের প্রথম দিন বদলানো হবে। গত ১১ জুলাই নতুন তৈরি গিলাফ পবিত্র কাবাঘরের জ্যেষ্ঠ রক্ষক ড. সালেহ আল শাইবির কাছে হস্তান্তর করেন মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইস।
কিসওয়াহ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কিং আবদুল আজিজ কমপ্লেক্সের উপপরিচালক আবদুল হামিদ বিন সাইদ আল মালিকি বলেন, জিলহজের নবম দিনের বদলে আগামী মাসের প্রথম দিন নতুন হিজরি বর্ষ উপলক্ষে কাবার গিলাফ পরিবর্তন করা হবে। কিসওয়াহ বা গিলাফ কালো রেশম থেকে তৈরি করা হয়। গিলাফটি কোরআনের নির্বাচিত আয়াত দিয়ে সজ্জিত করা হয়, যা সোনালি রঙের। কাবার সাবেক ক্যালিগ্রাফার আবদুর রহিম আমিন বুখারি গিলাফে ইসলামী ক্যালিগ্রাফি করেন।

কাবার গিলাফে স্বর্ণ দিয়ে লেখা থাকে ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলাল্লাহ’, ‘আল্লাহু জাল্লা জালালুহু’, ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম’ এবং ‘ইয়া হান্নানু ইয়া মান্নান’। ৬৫৮ বর্গমিটার আয়তনের গিলাফটি ৪১টি বস্ত্রখণ্ড জোড়া দিয়ে তৈরি করা হয়। গিলাফে ৬৭০ কেজি রেশমি কাপড় এবং ১৫ কেজি স্বর্ণ থাকে। গিলাফ তৈরিতে ১৭ মিলিয়ন সৌদি রিয়াল ব্যয় হয়।

এবার হজ মৌসুমে হজযাত্রীদের জন্য মিনায় একটি কিসওয়া প্রদর্শনী চালু করা হয়। কিসওয়া তৈরির পদ্ধতি, ইতিহাস ও পবিত্র কাবাঘর কেন্দ্রিক নানা ধরনের সেবা বিষয়ক তথ্য এখানে তুলে ধরা হয়। পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগ, হাউস অফ ইসলামিক আর্টস এবং হজ ও ওমরাহ বিষয়ক গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এ প্রদর্শীর আয়োজন করা হয়।

 

সুত্রঃ কালের কণ্ঠ