মঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২ | ২৩শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এবার ইরানি নারীদের সমর্থনে চুল কাটলেন উর্বশী রাওতেলা

Paris
অক্টোবর ১৮, ২০২২ ১১:৪০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

বলিউডের আলোচিত ও সমালোচিত তারকাদের মধ্যে উর্বশী রাওতেলার নাম বরাবরই শীর্ষে। একের পর বিতর্ক ও সমালোচনার জন্ম দেয়ার ক্ষেত্রে উর্বশী যেন তুলনাহীন! তবে এবার ব্যতিক্রমী এক আলোচনায় ওঠলো এই অভিনেত্রীর নাম। ইরানি নারীদের বিক্ষোভে সমর্থন জানিয়ে নিজের চুল কেটে প্রতিবাদ জানানোর তালিকায় নাম লেখালেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের চুল কাটার ছবি শেয়ার করে ইরানে চলমান বিক্ষোভ, নারীবাদ এবং সম্প্রতি ভারতের উত্তরাখণ্ডে নিহত অঙ্কিতা ভান্ডারির মৃত্যু সম্পর্কে একটি দীর্ঘ নোট লিখেছেন উর্বশী।

আজ সোমবার (১৭ অক্টোবর) উর্বশী ইনস্টাগ্রামে মাশা আমিনির মৃত্যুতে একটি পোস্ট শেয়ার করেছেন। দুটি ছবির একটিতে দেখা যাচ্ছে, একজন ব্যক্তি কাঁচি দিয়ে তাঁর চুল কাটার সময় টালির মেঝেতে বসেছিলেন অভিনেত্রী। একটি নীল পোশাক পরেছিলেন তিনি। চুল কাটার সময় পেছন থেকে তোলা হয়েছে ছবিগুলো।

kalerkantho

উর্বশী তার ইনস্টাগ্রাম পোস্টের ক্যাপশনে লিখেছেন, “আমার চুল কেটে ফেলেছি! ইরানী নারী ও মেয়েদের সমর্থনে এবং যারা মাশা আমিনীকে গ্রেফতারের পর প্রতিবাদে আন্দোলন করে নিহত হয়েছে এবং সর্বোপরি সব মেয়ের জন্য নিজের চুল কেটেছি। আমার উত্তরাখণ্ডের ১৯ বছরের মেয়ে অঙ্কিতা ভান্ডারীর জন্য চুল কেটেছি। চুল কেটে ইরান সরকারের বিরুদ্ধে প্রতিবাদে একত্রিত হচ্ছেন বিশ্বজুড়ে নারীরা। তাই নারীদের সম্মান করুন। ‘চুল’কে সমাজে নারীর সৌন্দর্যের প্রতীক হিসেবে দেখা হয়। নারী বিপ্লবের বিশ্বব্যাপী প্রতীক ‘চুল’ জনসমক্ষে কেটে নারীরা দেখিয়ে দিচ্ছে যে তারা সমাজের সৌন্দর্যের মানদন্ড নিয়ে আর চিন্তা করে না। তারা কিভাবে সাজবে, কি আচরণ করবে বা জীবনযাপন করবে সেটা একান্তই তাদের সিদ্ধান্ত। অন্য কেউ সেই সিদ্ধান্ত নিতে পারবে না। একবার নারীরা একত্রিত প্রতিবাদ করলে ‘নারীবাদ’ নতুন প্রাণশক্তি পাবে। ’

kalerkantho

তবে প্রতিবাদ করতে গিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকটাই সমালোচনার মুখে পড়েছেন এই অভিনেত্রী। তাঁর সেই পোস্টে নেটিজেনরা মন্তব্য করে বেশ ব্যঙ্গ করছেন তাকে। কেউ কেউ অভিনেত্রীর চুল ‘কাটা’ নিয়ে অস্বস্তি বোধ করেছেন। অনেকেই জানতে চেয়েছেন যে তিনি ভারতের নারীদের জন্য কি করেছেন, যারা সমাজের কারণে ভুক্তভোগী। অনেকে তাকে পরামর্শ দিয়ে লিখেছেন, আগে ভারতের নারীদের জন্য কিছু করতে। আবার অনেকে ক্রিকেটার ঋষভ পান্থের নাম লিখে মন্তব্য করে অভিনেত্রীকে ব্যঙ্গ করেছেন।

গত মাসে ইরানে পুলিশ হেফাজতে থাকা মাশা আমিনির মৃত্যুতে ইরান এবং বিশ্বের অন্যান্য স্থানে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত হয়েছে। ইরানে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে পরেছেন। প্রিয়াঙ্কা চোপড়ার মতো তারাকারা ইরানি নারীদের সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন। বিশ্বের নামকরা অনেক তারকা এখন পর্যন্ত ইরানি নারীদের প্রতি সংহতি জানিয়েছেন। কয়েক সপ্তাহ ধরে ইরানের নারীরা প্রতিবাদস্বরুপ নিজেদের মাথার স্কার্ফ খুলে ফেলছেন এবং চুল কাটছেন। এখনো বিক্ষোভ অব্যাহত রয়েছে ইরানে।

 

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - বিনোদন