ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে রাজশাহীতে থেমে থেমে বৃষ্টি চলছেই (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক:

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে রাজশাহীতে বর্ষণ চলছেই। কখনো গুঁড়ি গুঁড়ি কখনো বা মুষলধারে আবার কখনো থেমে থেমে বৃষ্টি হচ্ছে মহানগরীসহ এর আশপাশের এলাকায়। বৃষ্টির সঙ্গে বয়ে চলেছে দমকা হাওয়া।

আজ বুধবার ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয় ভোর ৪টা থেকে। এরপর সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহীতে ১৮ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহীদুল ইসলাম বলেন, বুধবার সকাল ভোর ৪টা থেকে রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহীতে ১৮ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এখন মাঝে মাঝে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। হচ্ছে মাঝারি বর্ষণ। ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে রাজশাহী ও এর আশপাশের এলাকায় এই বর্ষণ চলছে। থেমে থেমে তা অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে রাজশাহীতে বুধবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে এসেছে। এদিন রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এতে প্রায় দু’সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীতে চলমান দাবদাহ কিছুটা হলেও প্রশমিত হয়েছে। তবে এরই মধ্যে শহরের বেশিরভাগ এলাকায়ই বিদ্যুৎ যাওয়া আসা করছে।

তবে বৃষ্টির কারণে অনেক এলাকায় বিদ্যুৎ না থাকায় রমজানে দেখা দিয়েছে নতুন দুর্ভোগ। এর ওপর ভুক্তভোগীরা বিদ্যুৎ অভিযোগ কেন্দ্রে ফোনে কাউকে পাচ্ছেন না। এতে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

আম্ফানের প্রভাবে ও বৃষ্টির কারণে রাজশাহীতে ধান, কলা, পেঁপে, ভুট্টাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বাতাসের কারণে এসব ফসল মাটিতে লুটে পড়েছে। এতে করে ক্ষতি হয়েছে।

তবে আমের তেমন কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন চাষিরা। ঝড়ের গতি রাত নয়টার দিকে যা ছিল, সেটি যদি আরও বাড়ে তাতে আমেরও ক্ষতি হতে পারে বলেও জানিয়েছেন চাষিরা।

রাজশাহীর দুর্গাপুরের ধানচাষি সাধন মণ্ডল জানান, জোরে বাতাসের কারণে তার জমির ধান মাটিতে লুটে পড়েছে। এছাড়াও ওই এলাকার পেঁপে, কলা ও ভুট্টা ক্ষেতেরও অনেক ক্ষতি হয়েছে বৃষ্টি এবং দমকা বাতাসের কারণে। একই অবস্থা জেলার অন্যান্য উপজেলাগুলোতেও হয়েছে বলেও জানা গেছে।

অন্যদিকে, ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় এরইমধ্যে রাজশাহীতে সতর্কাবস্থায় রয়েছে রাজশাহী জেলা প্রশাসন। ঝড়-বৃষ্টিতে আমসহ ফসলের ক্ষয়ক্ষতির ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন, রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক। ঘূর্ণিঝড় আম্পান রাজশাহীতে আঘাত হানার সম্ভাবনা নেই। তবে অনেক বৃষ্টিপাত হবে। সঙ্গে দমকা হাওয়া বয়ে যাবে বলেও জানানো হয়েছে।

ভিডিও …

করোনা ভাইরাস সচেতনে রাজশাহীতে ঝমঝমে বৃষ্টি উপেক্ষা করে দায়িত্ব পালন করছেন সেনাবাহিনী।

Posted by Md Rubel on Wednesday, 20 May 2020