এবার ইউক্রেনের বারদিয়ানস্ক নগরী দখলে নিল রুশ বাহিনী

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। সোমবার হামলার পঞ্চম দিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

গত চার দিনে ইউক্রেনজুড়ে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছে রুশ বাহিনী। কোনও কোনও স্থানে ইউক্রেনীয় বাহিনী ও সেখানকার বেসামরিক নাগরিকরা শক্ত প্রতিরোধ গড়ে তোলে।

এদিকে, হামলার পঞ্চম দিন সোমবার সকাল হতেই ইউক্রেনের বারদিয়ানস্ক নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

ওই নগরীর মেয়র আলেক্সান্দর সিভিদলো এ তথ্য জানিয়েছেন।

ফেসবুকে এক ভিডিও বার্তায় তিনি জানান, রবিবার স্থানীয় সময় তিনটা ৫০ মিনিটের (বাংলাদেশ সময় সাতটা ৫০ মিনিট) দিকে রুশ বাহিনী বারদিয়ানস্ক নগরীতে প্রবেশ করে। এর কিছুক্ষণ পরই নগরীর কেন্দ্রে দেখা যায় রুশ সেনাদের। স্থানীয় সময় রাত ৮টার দিকে (বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ১২টা) রুশ বাহিনী নগরীর সিটি হলে ঢুকে পড়ে।

তিনি আরও বলেন, রুশ সেনারা আমাদের জানিয়েছে নগরীর সকল প্রশাসনিক ভবন এখন তাদের দখলে এবং তারা কার্যনির্বাহী কমিটি ভবনের নিয়ন্ত্রণও নিয়ে নিচ্ছে।

“তবে সশস্ত্র লোকদের নিয়ন্ত্রণে, আমি এই প্রস্তাবটিকে অগ্রহণযোগ্য বলে মনে করি। তাই অপারেশনাল হেডকোয়ার্টারের সকল সদস্য হিসেবে আমরা কার্যনির্বাহী কমিটির ভবন ত্যাগ করেছি,” তিনি বলেন।

কৃষ্ণ সাগরের উপকূলবর্তী এই নগরীতে ইউক্রেনের ছোট একটি নৌ ঘাঁটি রয়েছে ও সেখানে প্রায় এক লাখ ইউক্রেনীয় নাগরিক বাস করে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন