এবারের আইপিএলে ‘নিষিদ্ধ’ বিষয়কে সামনে নিয়ে আসছে রাজস্থান রয়্যালস

পিরিয়ড, স্যানিটারি ন্যাপকিন নিয়ে কথা? ছিঃ ছিঃ। এসব নিয়ে কথা বলা নিষিদ্ধই মনে করা হয় বাংলাদেশ, ভারতের মতো উন্নয়নশীল দেশগুলোতে। সমাজ, সংস্কৃতি এখনও এই বিষয়টাকে স্বাভাবিক চোখে দেখে না।

অথচ পিরিয়ড নারীদেহের একটি স্বাভাবিক চক্র। শরীরে যেমন বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের বৃদ্ধি ঘটে, ঠিক তেমনি অভ্যন্তরীণ কিছু পরিবর্তন আসে। স্বাভাবিক পিরিয়ড নারীর সুস্বাস্থ্য নিশ্চিত করে, পাশাপাশি নারীদের জন্মধারণ ক্ষমতাও তৈরি করে।

তবে এই পিরিয়ড নিয়ে সমাজে বহু ভ্রান্ত ধারণা রয়েছে। যার ফলে নারীরা স্বাস্থ্য ঝুঁকিতে ভুগে থাকে এবং বিভিন্ন রোগে আক্রান্ত হয়। এই বিষয়গুলোর ব্যাপারে সবাইকে সচেতন করার উদ্দেশ্য নিয়েই আইপিএল ইতিহাসের প্রথম দল হিসেবে স্যানিটারি ন্যাপকিন ‘নিনে’কে স্পন্সর হিসেবে বেছে নিয়েছে রাজস্থান রয়্যালস। তাদের জার্সির পেছনে নিনের লোগো থাকবে।

IPL-2

মঙ্গলবার এক বিবৃতিতে রাজস্থান রয়্যালস বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে বলা হয়েছে, ‘ক্রিকেট নিঃসন্দেহে দেশের সর্বাধিক দেখা একটি খেলা। আমরা মনে করি এটি স্বাস্থ্য মোকাবেলা ও সামাজিক পরিবর্তন পরিচালনার জন্য একটি সঠিক প্ল্যাটফর্ম।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘রাজস্থান রয়্যালস সামাজিক সচেতনতা বৃদ্ধিতে বিশ্বাসী। ফলে আইপিএল ২০২০ মৌসুমে নিনের সঙ্গে আমাদের এই চুক্তি পুরুষ ও নারীদের মাঝে সচেতনতা তৈরির পাশাপাশি বৃহত্তর আকারে সবাইকে শিক্ষিত করতে সহায়তা করবে।’

করোনার কারণে এবারের আইপিএল ভারতে হচ্ছে না। ভেন্যু হিসেবে বেছে নেয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতকে। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসরটি, চলবে ১০ নভেম্বর পর্যন্ত।