এপ্রিল থেকে সরাসরি চট্টগ্রাম-কাঠমাণ্ডু ফ্লাইট চালু

নেপাল ভ্রমণে যাওয়া চট্টগ্রামের বিমান যাত্রীদের জন্য সুখবর আসছে। ৩ এপ্রিল চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি নেপালের কাঠমাণ্ডু ভ্রমণের সুযোগ করে দিচ্ছে হিমালয়া এয়ারলাইনস। বিদেশি এই বিমান সংস্থাটি সপ্তাহে দুটি ফ্লাইট চালাবে চট্টগ্রাম-কাঠমাণ্ডু রুটে। যাত্রী সংখ্যা বাড়লে ফ্লাইট বাড়বে।

এই প্রথম কোন ফ্লাইট চট্টগ্রাম-কাঠমাণ্ডু সরাসরি যাচ্ছে।

এতদিন চট্টগ্রামের বিপুল যাত্রীকে নেপাল যেতে হলে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়েই যেতে হতো। এখন সেই ভোগান্তি কমে সরাসরি চট্টগ্রাম-কাঠমাণ্ডু যাওয়ার সুযোগ তৈরি হবে।

চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দর পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান কালের কণ্ঠকে বলেন, হিমালয়া এয়ারলাইন চট্টগ্রাম-কাঠমাণ্ডু সরাসরি যাত্রীবাহী বিমান চালানোর অনুমতি পেয়েছে। সপ্তাহে দুটি ফ্লাইট চালাবে প্রাথমিকভাবে। এর মধ্য দিয়ে চট্টগ্রাম থেকে প্রথমবার সরাসরি নেপালে যাওয়ার সুযোগ তৈরি হলো।

জানা গেছে, হিমালয়া এয়ারলাইনস ঢাকা-কাঠমাণ্ডু রুটে আগে থেকেই সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনা করছে; সেটি এখনো চালু আছে। এখন নতুন করে চট্টগ্রাম-কাঠমাণ্ডু যোগ হচ্ছে। বিমান সংস্থাটির দেশের এজেন্ট হচ্ছে সায়ের বিডি লিমিটেড।

প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, ঢাকা থেকে আমরা বড় আকারের ১৮০ শিটের এয়ারবাস দিয়ে কাঠমাণ্ডু যাচ্ছি। সপ্তাহে সাতদিন। এপ্রিল থেকে সপ্তাতে দুদিন যাবে চট্টগ্রাম। যাত্রী বাড়লে ফ্লাইট বাড়াবো।

হিমালয় এয়ারলাইনস হচ্ছে নেপালের বেসরকারি খাতের বড় বিমান সংস্থা। ঢাকা থেকে কাঠমাণ্ডু যেতে এয়ারবাসে সময় লাগে এক ঘণ্টা ২৫ মিনিট। আর ভাড়া দেখানো হচ্ছে ৪৫ হাজার ৩৮৩ নেপালি রুপি বাংলাদেশি টাকায় ৩২ হাজার টাকা। চট্টগ্রামের ভাড়া কত এখনো জানা যায়নি।

 

সূত্রঃ কালের কণ্ঠ