এক ম্যাচ হাতে রেখেই ভারতের সিরিজ জয়

প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে দাপটে হারিয়েছিল স্বাগতিক ভারত। গতকাল আহমেদাবাদে দ্বিতীয় ম্যাচেও ৪৪ রানের জয়ে এক ম্যাচ বাকি থাকতে ২-০ ব্যবধানে নিশ্চিত করল সিরিজ। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত আগে ব্যাট করে ৯ উইকেটে ২৩৭ রান করে। জবাবে ৪৬ ওভারে ১৯৩ রানে অলআউট হয়ে যায় উইন্ডিজ।

৪৪ রানের জয়ে সিরিজ জয় নিশ্চিত হয়ে যায় রোহিতবাহিনীর।

২৩৮ রানের টার্গেটে খেলতে নেমে ৭৬ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে ক্যারিবীয়রা। এরপর শামারা ব্রুকস, আকিল হোসেন, ওডিয়ান স্মিথ চেষ্টা করলেও জয়ের নাগাল পাননি। ব্যাট হাতে ব্রুকস সর্বোচ্চ ৪৪ রান করেন। ৩৪ রান করেন আকিল। শাই হোপ ২৭ ও ওডিয়ান ২৪ রান করেন। ভারতের পেসার প্রসিদ্ধ কৃষ্ণা ৯ ওভার বল করে ৩ মেডেনসহ মাত্র ১২ রান দিয়ে ৪টি উইকেট নেন।

এর আগে, টস হেরে ব্যাট করতে নামা ভারত তাদের ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনেছিল। এদিন রোহিত শর্মার সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে আসেন ঋষভ পন্থ। মিডল অর্ডারকে শক্তিশালী করতে লোকেশ রাহুলকে চারে নামানো হয়। কিন্তু তাদের এই পরিকল্পনা কাজে লাগেনি। রোহিত মাত্র ৫ রান করে আউট হন। কোহলির সঙ্গে জুটি বাঁধার চেষ্টা করা পন্থ বাজে শট খেলে ক্যাচ আউট হন ১৮ রানে। কোহলিও ফিরেন ১৮ রানে।

চতুর্থ উইকেটে সূর্যকুমার যাদব ও রাহুল ৯১ রানের জুটি গড়েন। দলীয় ১৩৪ রানে রাহুল ৪৯ রান করে রান আউটে কাটা পড়েন। তবে সূর্যকুমার অর্ধশতরান পূর্ণ করেন। ১৭৭ রানের মাথায় ব্যক্তিগত ৬৪ রানে ফিরেন তিনি। শেষ দিকে ওয়াশিংটন সুন্দর ২৪ ও দীপক হুদা ২৯ রানের ইনিংস খেলে দলীয় সংগ্রহকে ২০০ পার করেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩৭ রান তুলতে পারে ভারত।

 

সূত্রঃ কালের কণ্ঠ