এক বছর পর সমাহিত হচ্ছেন থাই রাজা ভূমিবল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মৃত্যুর এক বছর পর সমাহিত হতে যাচ্ছেন থাই রাজা ভূমিবল আদুলিয়াদেজ। এ উপলক্ষে রাজ পরিবার আয়োজিত পাঁচ দিনের অন্ত্যেষ্টিক্রিয়ার মূল অংশ পালিত হচ্ছে আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর)। এই আনুষ্ঠানিকতা শেষেই সমাহিত হবেন বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে অধিষ্ঠিত থাকা রাজা ভূমিবল। গত বছরের ১৩ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতিবার প্রয়াত রাজা ভূমিবলের চিতায় আগুন দেবেন তার সন্তান ও উত্তরসূরি রাজা মাহা ভাজিরালংকর্ন। দেশটির রাজভবন গ্র্যান্ড প্যালেসে অনুষ্ঠিত হবে এই আয়োজন। রাজপরিবারের সদস্যরা ছাড়াও বিশ্বের ৪০টিরও বেশি দেশের অতিথিরা এতে অংশ নেবেন।

রাজা ভূমিবলের অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই শুরু হয়েছে বিভিন্ন ধর্মীয় আচার। পরে তার শবাধারকে একটি বিশেষ রথে করে নিয়ে যাওয়া হবে তার সমাধিস্থলে। পরে তাকে দাহ করার পর তার ভস্ম সংগ্রহ করে সেটাকে আবার রাজপ্রাসাদে নিয়ে যাওয়া যাবে।
রাজা ভূমিবলকে সমাহিত করার আনুষ্ঠানিকতার জন্য বৃহস্পতিবার থাইল্যান্ডে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। আর এই আনুষ্ঠানিকতায় যোগ দিতে সকাল থেকেই রাজপ্রাসাদের বাইরে ভিড় করতে শুরু করেছেন হাজারও মানুষ।

গত বছরের ১৩ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজা ভূমিবল আদুলিয়াদেজ। ১৯২৭ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৪৬ সালে ভাইয়ের মৃত্যুর পর রাজা ভূমিবল মাত্র ১৮ বছর বয়সে থাইল্যান্ডের সিংহাসনে আরোহণ করেন। ১৭৮২ সাল থেকে ক্ষমতাসীন ও থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘস্থায়ী চক্রি রাজবংশের নবম রাজা তিনি। থাইল্যান্ডের অধিকাংশ নাগরিকই তাকে মহারাজা হিসেবে সম্বোধন করে থাকেন। গত বছরের জুনে তার সিংহাসনে আরোহনের ৭০তম বার্ষিকী পালন করা হয়। এই দীর্ঘ সময়ে থাইল্যান্ডের রাজনীতি নানা উত্থান-পতনের মুখোমুখি হলেও রাজা ভূমিবল অবিচল ছিলেন।

গত ১৩ অক্টোবর তার প্রয়াণের এক বছর পূর্তিতে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হয়। এদিন থাই নাগরিকদের বেশিরভাগের পরনেই দেখা যায় কালো রঙের পোশাক। গত এক বছর ধরে মূলত তাকে সমাহিত করার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। তাকে সমাহিত করার জন্য বিশেষ ভবনও তৈরি করা হয়েছে। তার অন্ত্যেষ্টিক্রিয়ার স্থানটিতে রাখা হয়েছে সিংহ ও হাতির মতো নানা ধরনের শুভ পৌরাণিক প্রতীক। রাজা ভূমিবলের শেষকৃত্যের অনুষ্ঠানে আড়াই লাখেরও বেশি মানুষ অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। রাজা ভূমিবলকে সমাহিত করার আনুষ্ঠানিকতায় খরচ হবে প্রায় ৯ কোটি মার্কিন ডলার।