এক দোয়ায় নবীজি (সা.)-এর সব দোয়া

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আবু উমামা (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) অনেক দোয়াই করেছেন, কিন্তু আমরা তার কিছুই মনে রাখতে পারিনি। আমি বললাম, হে আল্লাহর রাসুল! আপনি অনেক দোয়াই করেছেন, কিন্তু আমরা তার কিছুই মনে রাখতে পারিনি। তিনি বলেন, আমি কি তোমাদের এমন কিছু বলে দেব না, যা সেসব দোয়ার সমষ্টি হবে? তারপর নিম্নের দোয়াটি শেখান-

 اللَّهُمَّ إِنَّا نَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَنَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا اسْتَعَاذَ بِكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَأَنْتَ الْمُسْتَعَانُ وَعَلَيْكَ الْبَلاَغُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ ‏

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাসআলুকা মিন খইরি মা সাআলাকা মিনহু নাবিয়্যুকা মুহাম্মাদ, ওয়া নাউজুবিকা মিন শাররি মাসতাআজা বিকা মিনহু নাবিয়্যুকা মুহাম্মাদ, ওয়া আনতাল মুসতাআনু ওয়া আলাইকাল বালাগ, ওয়ালা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।

অর্থ : ‘হে আল্লাহ! আমরা তোমার কাছে সেই কল্যাণ আশা করি, যা তোমার নবী মুহাম্মাদ (সা.) তোমার কাছে আশা করেছেন এবং আমরা তোমার কাছে সেই অনিষ্ট থেকে রক্ষা চাই, যে অনিষ্ট থেকে তোমার নবী মুহাম্মাদ (সা.) আশ্রয় চেয়েছেন।

তুমিই একমাত্র সাহায্যকারী এবং তুমিই (কল্যাণ) পৌঁছে দাও। আল্লাহ তাআলা ছাড়া অনিষ্ট রোধ করার এবং কল্যাণ পৌঁছানোর আর কোনো ক্ষমতাবান নেই। ’ (তিরমিজি, হাদিস : ৩৫২১)

 

 

সূত্রঃ কালের কণ্ঠ