একের পর এক মিলে ডাকাতি: প্রতিবাদে পুঠিয়ায় ডাল ব্যবসায়ীদের রাস্তা অবরোধ

নিজস্ব প্রতিবেদক:

একের পর এক ডাল মিলে ডাকাতির প্রতিবাদে সোমবার দুপুরে রাস্তা অবরোধ করে প্রতিবাদ করেছেন পুঠিয়ার ডাল ব্যবসায়ীরা। তারা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এসময় রাস্তার দু’ধারে আটকা পড়ে শত শত বাস-ট্রাকসহ বিভিন্ন যানবাহন। পরে পুঠিয়া সার্কেল এএসপি এসে ব্যবসায়ীদের নিরাপত্তার আশ্বাস দিয়ে রাস্তা থেকে সরিয়ে দেন।

 

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ১১টার দিকে পুঠিয়ার বানেশ্বরে ডাল মিল মালিকরা (ব্যবসায়ীরা) ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন। এসময় তারা একের পর এক ডাল মিলে ডাকাতি ও চুরির ঘটনার প্রতিবাদে ফেটে পড়েন। তারা এসব বন্ধ না হলে কঠোর আন্দোলনেরও হুমকি দেন। পরে পুঠিয়া সার্কেল অফিসার ও পুঠিয়া থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে ব্যবসায়ীদের রাস্তা থেকে সরিয়ে দেন।

 

পুঠিয়া থানার ওসি হাফিজুর রহমান সিল্কসিটি নিউজকে জানান, পুলিশের পক্ষ থেকে ডাল মিলে নিরাপত্তা জোরদারেরও আশ্বাস দেওয়া হয়। সেই সঙ্গে ডাল মিলে ঘটে যাওয়া সব ডাকাতি ও চুরির ঘটনা তদন্ত করে দোষিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেওয়া হয়।
বানেশ্বর ডাল ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি ওবাইদুর রহমান সিল্কসিটি নিউজকে বলেন, ‘একের পর এক ডাল মিলে ডাকাত দল হানা দিয়ে ট্রাক ভর্তি করে ডাল নিয়ে চলে যাচ্ছে। আমরা ডাল মিলে নিরাপত্তা জোরদারের জন্য পুলিশ প্রশাসনকে বারবার অনুরোধ করেছি। কিন্তু তারপরেও তারা এ নিয়ে কোনো ব্যবস্থা নেয়নি। সর্বশেষ রোববার রাতের ঘটনায় ক্ষুব্ধ হয়ে ব্যবসায়ীরা রাস্তায় নামেন।’

14483600_258562267872821_908727776_n-copy

তিনি আরো বলেন, ‘ব্যবসায়ীরা নিরাপদে ব্যবসা করতে চান। কিন্তু সেই প্রতিষ্ঠানে যদি ডাকাত বা চোর ঢুকে সব পূঁজি লুট করে নিয়ে যায়, তাহলে ব্যবসায়ীরা কোথায় যাবেন, কিভাবে ব্যবসা করবেন?

 

আরেক ডাল ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, ‘ডাল মিলে একের পর এক ডাকাতির ঘটনায় অনেক ব্যবসায়ী পথে বসতে চলেছেন। এ নিয়ে আপনার প্রশাসনের কাছে বার বার দাবি জানিয়েছি। কিন্তু কোনো লাভ হয়নি। উল্টো ডাল মিলে ডাকাতি ও চুরি বেড়েই চলেছে।’

14483600_258562267872821_908727776_n-copy

ডাল ব্যবসায়ী এনামুল হক বলেন, ‘ডাল মিলে ডাকাতি-চুরির ঘটনায় ব্যবসায়ীরা আজ ক্ষুব্ধ। এর পরও যদি ডাকাত দলের বা চোরদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করা হয়, তাহলে আমরা বৃহত্তর আন্দোলনে যাব।’

 

সড়ক অবরোধের সময় আরো উপস্থিত চিলেন, তাদের মধ্যে ডাল ব্যবসায়ী তুষার সরকার, নাসির হোসেন, রাশেল সরকার, আব্দুল বারি, সেলিম শেখ, রায়হানুল হক, আলহাজ্ব মুঞ্জুর রহমান মুঞ্জু, রাকিব প্রমুখ। এসময় এলাকার শত শত ডাল ব্যবসায়ী প্রতিবাদে অংশ নেন।

স/আর