একাই ৭৫ সহযোদ্ধাকে বাঁচানো সেই চিকিৎসক

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

দশ বছর পর পরিচালনায় ফিরলেন হলিউড তারকা মেল গিবসন। এবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তিনি বানিয়েছেন ‘হ্যাকসো রিজ’। পরিচালকের আসনে তাকে দেখে স্বাভাবিকভাবে ছবিটি নিয়ে সবার কৌতূহল অনেক।

 

৭৩তম ভেনিস চলচ্চিত্র উৎসবে গত ৪ সেপ্টেম্বর ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। চমকপ্রদ ব্যাপার হলো, প্রদর্শনী শেষে হাততালি যেন থামছিলোই না। টানা দশ মিনিট দাঁড়িয়ে দর্শক ও অতিথিরা অভিবাদন জানান এর কলাকুশলীদের।

কী আছে পরিচালক মেল গিবসনের এবারের ছবিতে? মার্কিন সেনা চিকিৎসক ডেসমন্ড টি. ডসের জীবনের সত্যি ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ওকিনাওয়ার লড়াইয়ে দায়িত্ব পালন করেছিলেন তিনি। কিন্তু সঙ্গে অস্ত্রবহনে অস্বীকৃতি জানান। তবে শত্রুদের গুলিবর্ষণের মধ্যেও নিজের ৭৫ জন সহযোদ্ধার জীবন একাই বাঁচাতে সক্ষম হন ডস। তাই আমেরিকার ইতিহাসে যুদ্ধে মানুষ হত্যায় প্রথম অস্বীকৃতি জানানোর পরও তৎকালীন প্রেসিডেন্ট হ্যারি এস. ট্রুম্যান তাকে মেডেল অব অনারে ভূষিত করেন।

 

ছবিটিতে ডেসমন্ড টি. ডস চরিত্রে অভিনয় করেছেন ‘স্পাইডার-ম্যান’ তারকা অ্যান্ড্রু গারফিল্ড। এ ছাড়াও আছেন ‘অ্যাভাটার’ তারকা স্যাম ওয়ার্থিংটন, ভিঞ্চ ভন, লুক ব্রেসি, হুগো ওয়েভিং, রায়ান কর, টেরেসা পালমার, রিচার্ড পাইরস ও র‌্যাচেল গ্রিফিথস। গল্পের বেশিরভাগ চরিত্র আমেরিকান হলেও কেবল ভিঞ্চ ভনই মার্কিন নাগরিক। তিনি ছাড়া গারফিল্ড ব্রিটিশ তারকা। বাদবাকি প্রায় সবাই অস্ট্রেলীয় অভিনয়শিল্পী।

 

এ ছবিতে একজন সৈন্যর ভূমিকায় অভিনয় করেছেন মেল গিবসনের পুত্র মিলো গিবসন। এটাই রূপালি পর্দায় বাপ-বেটার প্রথম সম্মিলিত কাজ। এর মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হচ্ছে মিলোর।

বিষয়বস্তুর জন্য ‘হ্যাকসো রিজ’কে বলা হচ্ছে শান্তিবাদী থিমযুক্ত যুদ্ধবিরোধী ছবি। সেলুলয়েডে বরাবরই শান্তির বার্তা ছড়িয়েছেন মেল গিবসন। ভাবনা থেকে শুরু করে চিত্রায়ন পর্যন্ত ১৪ বছরের পথপরিক্রমায় ছবিটি তৈরি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভ্যারাইটি। ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর এর দৃশ্যায়ন শুরু হয়। লোকেশন ছিলো সিডনি অলিম্পিক পার্কসহ নিউ সাউথ ওয়েলসের বিভিন্ন স্থান। ১০৫ দিন কাজের পর গত বছরের ডিসেম্বরে এর দৃশ্যায়ন শেষ হয়েছে।

 

১৯৯৩ সালে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন মেল গিবসন। এতে তিনি অভিনয়ও করেন। তবে এর দুই বছর পর ‘ব্রেভহার্ট’ পরিচালনা ও অভিনয় করে অন্য উচ্চতায় পৌঁছে যান তিনি।

 

এমন অভাবনীয় সাফল্যের পরও তৃতীয় ছবি পরিচালনার জন্য মেল সময় নেন ৯ বছর। ২০০৪ সালে মুক্তি পায় তার পরিচালিত ‘দ্য প্যাশন অব দ্য ক্রাইস্ট’। তবে এতে অভিনয় করেননি তিনি। তার দুই বছর পর (২০০৬) তিনি বানিয়েছেন ‘অ্যাপোক্যালিপ্টো’। এবারও পর্দায় দেখা যায়নি তাকে।

 

‘হ্যাকসো রিজ’ ছবিতেও অভিনয় করেননি মেল গিবসন। আগামী ৪ নভেম্বর যুক্তরাষ্ট্রে এটি মুক্তি দেবে সামিট এন্টারটেইনমেন্ট। ২ ঘণ্টা ১১ মিনিট ব্যাপ্তির ছবিটি তৈরি করতে খরচ হয়েছে ৪ কোটি মার্কিন ডলার। আশা করা হচ্ছে, তার পরিচালিত আগের ছবিগুলোর সাফল্যকে ছাড়িয়ে যাবে এটি। সেই সঙ্গে আগামী বছরের অস্কারেও সাড়া ফেলবে এই ছবি।

সূত্র: বাংলা নিউজ