একসঙ্গে ৫ লাখ রোজাদারের ইফতার!

সিল্কসিটিনিউজ ডেস্ক:  সৌদি আরবের পবিত্র নগরী মদিনার মসজিদে নববীতে বিশ্বের সবচেয়ে বড় ইফতারের আয়োজন করা হয়। প্রায় ১২ হাজার মিটার জায়গাজুড়ে মুসল্লিদের বসার ব্যবস্থা করা হয়। স্থানীয় বাসিন্দা, প্রবাসী বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের কয়েক লাখ রোজাদার এতে অংশ নেন।

শত বছরের ঐতিহ্যের অংশ হিসেবে পবিত্র নগরী মদিনার মসজিদে নববীতে প্রতিবছরের মতো এবারো ইফতারের আয়োজন করা হয়েছে। রমজানে প্রতিদিন প্রায় ৫ লাখ মানুষ ইফতার করছেন পবিত্র এই মসজিদ প্রাঙ্গণে। ভ্রাতৃত্বের বন্ধনের প্রতীক হিসেবে এতে অংশ নেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানরা। রোজাদারদের ইফতার করাতে নানান পদ নিয়ে হাজির হন মদিনার বাসিন্দারা। ইফতারে অংশ নেন প্রবাসী বাংলাদেশিসহ ওমরাহ করতে যাওয়া মুসল্লিরা।

প্রতিদিন দুপুরের পর থেকেই শুরু হয় ইফতারের প্রস্তুতি। সাধারণ রোজাদারদের সেবায় স্বেচ্ছাসেবক ছাড়াও থাকেন স্থানীয় বাসিন্দারা। প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণও থাকে চোখে পড়ার মতো।

ইফতারিতে খেজুর, দই, ফল, লাচ্চি, রুটিসহ নানা ধরণের খাবার পরিবেশন করা হয়। আর তৃষ্ণা নিবারণের জন্য থাকে জমজমের পানি। ইফতারের আগে মুসলিম উম্মাহ’র শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

 

সময়