উৎসব-উদ্দিপনায় রাজশাহী কলেজে র‌্যাগ-ডে পালিত

নিজস্ব প্রতিবেদক:
বাহারি রঙের মাখামাখি ও আনন্দ উল্লাসের মধ্য দিয়ে রাজশাহী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এমএসএস (২০১৩-১৪)শেষ বর্ষের শিক্ষার্থীরা এই প্রথম র‌্যাগ-ডে পালন করেছে।

এ উপলক্ষে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা একটি  র‌্যালি বের করেন। র‌্যালিটি  কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সামনে এসে শেষ হয়।

এর আগে বেলা ১১টার দিকে কেক কেটে আনুষ্ঠানিকভাবে দিবসটির উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ হবিবুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সকল শিক্ষকবৃন্দ ও এমএসএস শেষ বর্ষের প্রায় ১৫০ জন ছাত্র-ছাত্রী।

এসময় অধ্যক্ষ মোহাম্মদ হবিবুর রহমান ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে পরামর্শ ও দিক-নির্দেশনা মূলক ব্যক্তব্যও প্রদান করেন। তিনি ছাত্র-ছাত্রীদের সার্বিক মঙ্গল কামনা করেন এবং সকল ছাত্র-ছাত্রীর মাথায় হাত দিয়ে একজন সফল অভিভাবকের মত দোয়া করে দেন।

র‌্যাগ-ডে একটি ইংরেজি প্রবাদ। যার বাংলা অর্থ পড়ালেখা শেষের হৈচৈপূর্ণ দিন। ঘটা করে শিক্ষার্থীরা ক্যাম্পাসের এ বিদায়ী অনুষ্ঠান পালন করেন নাচ-গান আর হাসি-তামাশার মাধ্যমে। কিন্তু বাস্তবে র‌্যাগ-ডে কি কোনো আনন্দের দিন, নাকি বেদনার?

 

জানতে চাইলে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শামীমা নাসরিন সিল্কসিটি নিউজকে বলেন, ‌‘র‌্যাগ-ডে তে সবাই একসঙ্গে আনন্দ করলেও পরে তার ঘোর কাটে। মনে হয় মায়ার ক্যাম্পাস ছেড়ে চলে যেতে হবে। প্রিয় আঙিনাতে থাকার সময় শেষ।’

একই বিভাগের আরেক শিক্ষার্থী রূপচাঁন মোল্লা জানান, সময়ের স্রোতে ভেসে কখন যে বিশ্ববিদ্যালয় জীবনের শেষ প্রান্তে এসে দাঁড়াই-তা টেরই পাওয়া যায় না। সময়ের হিসাবে চার বছর অত্যন্ত অল্প সময় হলেও এই সময়টুকুতেই জমা হয় শত, সহস্র স্মৃতি। আর র‌্যাগ-ডে’র দিন সেই স্মৃতি ভেসে ওঠে মনের ক্যানভাসে।

র‌্যাগ-ডে’র শেষ পর্বটি ছিল সবাই মিলে বিভাগের সামনে ফটোসেশনের পালা। এসময় সেলফি আর ফটোশেসনে মেতে উঠেন শিক্ষার্থীরা।

স/আর