উবারে টয়োটার বিনিয়োগ ৫০ কোটি ডলার

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টয়োটা মটরস স্বচালিত গাড়ি তৈরির জন্য উবার টেকনোলজিসে অন্তত ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

প্রতিষ্ঠান দুটি সোমবার এমন কথা জানিয়ে বলেছে, তারা দুই কোম্পানি মিলে স্বচালিত বা চালকবিহীন গাড়ি তৈরি করে শীর্ষে যেতে চায়।

টয়োটা বিশ্বের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। অন্যদিকে উবার বিশ্বের সবচেয়ে বড় রাইড শেয়ারিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটি মিলে এবার এমন স্মার্ট গাড়ি তৈরি করবে যা অন্যদের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে ।

তবে মনে করা হচ্ছে চুক্তিটি নির্ভর করছে প্রতিষ্ঠান দুটির সম্পর্ক এবং উবারের প্রধান নির্বাহী দারা খসরুশাহীর কৌশলগত পরিকল্পনার উপর। কারণ ইতোমধ্যে উবার স্বচালিত গাড়ি উন্নয়নে কাজ করছে।

টয়োটা উবারের সঙ্গে যে গাড়িগুলো উন্নয়ন করবে সেগুলো রাইড শেয়ারিংয়ে ব্যবহার করা হবে উবারে বলেও জানা যাচ্ছে।

চুক্তির ফলে অবশ্য উবারের স্বচালিত গাড়ির ব্যবসা উন্নয়নে নতুন করে আশা দেখা হচ্ছে। মার্চে উবারের স্বচালিত গাড়ি পরীক্ষার সময় যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় এক পথচারী দুর্ঘটনায় মারা যাবার পর রাস্তা থেকে প্রত্যাহার করে নেয় উবার। স্বায়ত্ত্বশাসিত পরীক্ষাগার হিসেবে পরিচিত অ্যারিজোনায় শত শত স্বচালিত গাড়ি পরীক্ষা করা হয়।

দুই প্রতিষ্ঠান থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, টয়োটা গাড়িগুলোতে প্রতিষ্ঠানদুটির বানানো স্বচালিত গাড়ি প্রযুক্তি আসলে সমন্বয় করা হবে।

টয়োটার সিয়েনা মিনিভ্যান মডেলের উপর ভিত্তি করে বানানো এই গাড়িবহর নিয়ে ২০২১ সালের শুরুতে পরীক্ষামূলক কার্যক্রম চালাবে।

টয়োটা মোটর কর্পোরেশনের নির্বাহী ভাইস চেয়ারম্যান শিংগেকি তোমোইয়ামা বলেন, আমরা যেহেতু রাইড শেয়ারিংয়ের মতো একটি নিরাপদ ও সুরক্ষিত মোবিলিটি সেবা আনতে সহায়তা করছি সেজন্য মোবিলিটির দিকে রূপান্তরে এই চুক্তি আর বিনিয়োগ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

লোকসানে থাকলেও চুক্তির ফলে উবারের মূল্য বেড়ে দাড়িয়েছে ৭২০০ কোটি ডলার।

রয়টার্স, বিসিসি অবলম্বনে