উপসচিব হলেন ২৫৬ কর্মকর্তা

সিল্কসিটিনিউজ ডেস্ক: উপসচিব পদে জনপ্রশাসনের আরো ২৫৬ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার।

সিনিয়র সহকারী সচিব ও এই পদমর্যাদার কর্মকর্তাদের উপসচিব হিসেবে পদোন্নতি দিয়ে বুধবার মধ্যরাতে দুটি আলাদা আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

একটি প্রজ্ঞাপনে ২৪৯ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করা হয়।

আর বিদেশে বিভিন্ন মিশনে কর্মরত সাতজনের জন্য আলাদা প্রজ্ঞাপনে বলা হয়, তারা উন্নীত পদে যোগদানের তারিখ হতে উপসচিবের বেতন-ভাতা পাবেন। বাকি ১৭ জন শিক্ষা ছুটিতে থাকায় তাদের প্রজ্ঞাপন জারি হয়নি।

পদোন্নতি পাওয়া কর্মকর্তার মধ্যে ২০৪ জন বিসিএস প্রশাসন ক্যাডার এবং ৬৯ জন অন্যান্য ক্যাডারের।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি উপসচিব পদে ৪২৪ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।

উপসচিব পদে অনুমোদিত পদের সংখ্যা ১০০৬। বর্তমানে এ পদে কর্মরত আছেন ১৬০৩ কর্মকর্তা। এ পরিস্থিতিতে বুধবার রাতে ২৭৩ জনকে উপসচিব করা হয়। এর ফলে এ পদে কর্মকর্তার সংখ্যা দাঁড়াল ১৮৭৬-এ।

হিসাব অনুযায়ী অনুমোদিত পদের চেয়ে অতিরিক্ত কর্মকর্তার সংখ্যা দাঁড়াল ৮৭০। এ অবস্থায় পদ না থাকায় পদোন্নতি পাওয়া অধিকাংশ কর্মকর্তাকে আগের পদেই (ইন সিটু) কাজ করতে হবে অথবা ওএসডি থাকতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, রেওয়াজ অনুযায়ী পদোন্নতিপ্রাপ্তদের ইতিমধ্যেই ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিসিএস ১৯৮৫ ব্যাচের একজন, ১৯৮৬ ব্যাচের একজন, ১১তম ব্যাচের একজন, ১৩তম ব্যাচের একজন, ১৮তম ব্যাচের ২ জন, ২১তম ব্যাচের ৩ জন, ২২তম ব্যাচের ১০ জন, ২৪তম ব্যাচের ৩৩ জন এবং নিয়মিত ব্যাচ হিসেবে ২৫ ব্যাচের ১৫০ কর্মকর্তা রয়েছেন। এ ছাড়া প্রশাসন ক্যাডারের বাইরে থেকে ৬৯ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০১৭ সালের ২২ ডিসেম্বর ১৯৩ জন উপসচিবকে যুগ্ম-সচিব এবং গত ১১ ডিসেম্বর ১২৮ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়।

২০১৭ সালের ২৩ এপ্রিল ২৬৭ জন জ্যেষ্ঠ সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে পদোন্নতি পান ৫৩৬ জন কর্মকর্তা।

২০১৬ সালের মে মাসে অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে ২১৭ কর্মকর্তা এবং ২০১৫ সালের জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে আরো ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।