‘উনারা আইন জানেন না’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা না করে কারাগারে কোর্ট স্থাপন করে আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করতে পারে না বলে মন্তব্য করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। তাদের এ মন্তব্যের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমি মনে করি, উনারা যদি এরকম কথা বলেন থাকেন, তাহলে উনারা আইন জানেন না।

রোববার বেলা ৩টা ১০ মিনিটে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

প্রধান বিচারপতির কাছে খালেদা জিয়ার আইনজীবীদের লিখিত অভিযোগ দেওয়ার বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমি এটা জানি না। আমি এ বিষয়ে অবগত নই। আমি জেনে তারপর জানাব।

বৈঠকের বিষয়ে তিনি বলেন, প্রধান বিচারপতির সাথে এটা আমার সৌজন্য সাক্ষাৎ।

এর আগে রোববার দুপুরে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা অন্য মামলার শুনানির জন্য কারাগারের ভেতরেই আদালত বসানোর বিষয়ে প্রধান বিচারপতির কাছে নালিশ করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নেতৃত্বে প্রধান বিচারপতির খাস কামরায় দেখা করে এ নালিশ করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

আইনজীবীদের মধ্যে ছিলেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী ও ব্যারিস্টার বদরোদ্দোজা বাদল।

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ শেষে অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘আমরা মনে করেছি, সংবিধানের অভিভাবক হচ্ছে সুপ্রিম কোর্ট। আর সুপ্রিম কোর্টের অভিভাবক হচ্ছেন প্রধান বিচারপতি। সুতরাং কারাগারে আদালত বসানোর বিষয়ে গেজেট নোটিফিকেশন ১৯ (বি) চ্যাপ্টার ১ সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ হাইকোর্ট রুলস ১৯৭৩ অনুসারে এইটা সুপ্রিম কোর্টের পাওয়ার। সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা না করে এই ধরনের কোর্ট স্থাপন করে প্রজ্ঞাপন জারি করতে পারে না। এই কথাগুলো আমরা বলেছি।