উদ্যানের জমি দখলে বাঁধা, বন কর্মকর্তাদের ওপর হামলা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের কালাছড়া বন্যপ্রাণী এলাকার বনভূমি জবর দখলের অভিযোগ উঠেছে। বনবিভাগের বিভাগের কর্মকর্তাসহ বনকর্মীরা এলাকায় গেলে দখলদার চক্র তাদের উপর হামলা চালায়। খবর পেয়ে কমলগঞ্জ থানা পুলিশ, র‌্যাব ও বনবিভাগের ঊর্ধতন কর্মকর্তারা বনবিভাগের লোকজনকে উদ্ধার করে।

বুধবার বিকেল ৪টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের কালাছড়া বিটের বনভূমি সংলগ্ন ভেড়াছড়া এলাকায় এ ঘটনা ঘটে।

লাউয়াছড়া বন রেঞ্জ কার্যালয় সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের কালাছড়া বন্যপ্রাণির এলাকাধীন ভেড়াছড়া এলাকায় বনভূমি জবরদখলের চেষ্টায় লিপ্ত স্থানীয় একটি চক্র। ভূমি দখলের খবর পেয়ে বিকেলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ সহকারী বন কর্মকর্তা শ্যামল কুমার মিত্রসহ স্থানীয় বন কর্মীদের নিয়ে ঘটনাস্থলে যান। বনকর্মীদের আসার সংবাদ পেয়ে ভেড়াছড়া এলাকার বনের একাধিক মামলার আসামি বাছিত মিয়াসহ স্থানীয় একটি সংঘবদ্ধ দল লাঠিসোটা নিয়ে তাদের ওপর হামলা চালায়। এ সময়ে বনবিভাগের লোকজন আত্মরক্ষার্থে বনের ভেতরে নিরাপদ আশ্রয়ে চলে যান। তবে কেউ হতাহত হয়নি। খবর পেয়ে কমলগঞ্জ থানা পুলিশ ও বনবিভাগের ঊর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে গেলে তারা বন হতে বের হয়ে আসেন।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদৌস হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বনকর্মীদের ওপর হামলার ঘটনায় বন বিভাগের অভিযোগের প্রেক্ষিতে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করছে। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মৌলভীবাজারস্থ বিভাগীয় বন কর্মকতা রেজাউল করিম চৌধুরী সত্যতা নিশ্চিত করে বলেন, আমাদের বনভূমি দেখাশুনা করতে গেলে ভেড়াছড়া এলাকায় বাছিত নামের এক লোকের নেতৃত্বে একটি সংঘবদ্ধ চক্র বন কর্মকর্তাদের ওপর হামলা চালায়। হামলাকারী বাছিত মিয়া বনবিভাগসহ একাধিক মামলারও আসামি। এ ঘটনায় কমলগঞ্জ থানায় একটি মামলা দায়েরা করা হবে।