উত্তাল আহসানউল্লা বিশ্ববিদ্যালয়, পদত্যাগ উপাচার্যের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উপাচার্যের পদত্যাগসহ ১০ দফা দাবিতে বন্ধ হয়ে গেছে সব ক্লাস-পরীক্ষা। ২ নভেম্বর অনুষ্ঠিতব্য প্রথম শ্রেণিতে ভর্তি পরীক্ষাও অনির্দিষ্টকালের জন্য আটকে গেছে। শিক্ষার্থীদের দেওয়া তালা ঝুলছে বিশ্ববিদ্যালয়ের সব দপ্তর, ক্লাসরুম ও ক্যান্টিনে। এদিকে, শিক্ষার্থীদের আন্দোলন আর দাবির মুখে বৃহস্পতিবার পদত্যাগ করেছেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কাজী শরিফুল আলম।

গত তিন ধরে আন্দোলন চলছে বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের অভিযোগ, রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া উপাচার্য নিযুক্ত ছিল এ বিশ্ববিদ্যালয়ে। এজন্য গত ২৭ অক্টোবর ১১ তম সমাবর্তনের সব আয়োজন করেও সরকারপক্ষের সাড়া না পেয়ে সমাবর্তন স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্র-ছাত্রীদের অভিযোগ- নামে বিশ্ববিদ্যালয় হলেও এখানে উন্মুক্ত বিদ্যাচর্চার সুযোগ নেই। কো-কারিকুলার অ্যাকটিভিটি নেই, সাংস্কৃতিক চর্চা নেই। শিক্ষার্থীরা একটা উদ্যোগ নিলে সেখানে প্রশাসনের কোনো সহায়তা পাওয়া যায় না।

দাবিগুলোর মধ্যে আরও রয়েছে- সম্প্রতি চাকরিচ্যুত ১০ শিক্ষককে স্বপদে বহাল, ক্লিয়ারেন্স ফি বাতিল করা, শিক্ষার্থীদের থেকে নেওয়া অর্থের পুরো হিসাব প্রকাশ এবং অরাজনৈতিক ছাত্র সংগঠনসহ সাংস্কৃতিক ক্লাব ও অ্যালামনাই অ্যাসোসিয়ে়শন গঠনের অনুমতি দেওয়া।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার জানানো হয়, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কাজী শরিফুল আলম পদত্যাগ করেছেন। নিয়মিত উপাচার্য যোগদান না করা পর্যন্ত ভারপ্রাপ্ত ট্রেজারার অধ্যাপক ড. মো. আমানউল্লাহকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের দাবি নিয়মিত উপাচার্য যোগদানের পর বিবেচনার কথা বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিক রাখতে আন্দোলনরত শিক্ষার্থীদের সহযোগিতার আহ্বান করা হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।