উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন : অগ্নিপরীক্ষায় মোদি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ চলছে।

সাত দফায় ভোট গ্রহণ হবে। শনিবার প্রথম দফায় এ রাজ্যের বিধানসভার ৪০৩টি আসনের মধ্যে ৭৬টি আসনে ভোট গ্রহণ হচ্ছে। ১১ মার্চ সাত দফার ভোটের ফলাফল একসঙ্গে ঘোষণা করা হবে।

বিধানসভা নির্বাচন হলেও এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য অগ্নিপরীক্ষা। নোট বাতিলের পর এটিই প্রথম নির্বাচন। ভারতের পিছিয়ে পড়া রাজ্যগুলোর মধ্যে উত্তর প্রদেশ একটি। জাতীয় নির্বাচনে যে প্রতিশ্রুতি দিয়ে ভোট পেতে সক্ষম হয়েছিলেন মোদি, তারও বিচার হবে এই নির্বাচনে।

২০১৯ সালে ভারতের জাতীয় নির্বাচন হবে। রাজনৈতি বিশ্লেষকরা এই নির্বাচনকে মোদির জন্য জাতীয় নির্বাচনের সেমি-ফাইনাল হিসেবে দেখছেন।

উত্তর প্রদেশের বিধানসভায় ক্ষমতাসীন সমাজবাদী পার্টি ও তাদের শরিক কংগ্রেস মোদি সরকারের ভুল-ত্রুটি তুলে ধরে ব্যাপক প্রচার চালিয়েছেন। ছেড়ে কথা বলছেন না বহুজন সমাজ পার্টির প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী। সরকারের সমালোচনা ও একে-অপরের ব্যর্থতা ছড়িয়ে নির্বাচনী বৈতরণী পার হতে চাইছেন তারা।

এবারের বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি হয় বাপ-বেটার লড়াই নিয়ে। সমাজবাদী পার্টির সাবেক নেতা মুলায়ম সিং যাদব ও তার ছেলে বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব দলীয় প্রার্থী বাছাই নিয়ে পারিবারিক দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। দলের মধ্যে বিভাজন তৈরি হয়। অবশেষে নির্বাচনী জয়ের আশাবাদ নিয়ে তারা ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়েছেন।

সমাজবাদী পার্টির সঙ্গে জোটভুক্ত হয়ে নির্বাচন করছে কংগ্রেস। এই নির্বাচন ২০১৯ সালের জাতীয় নির্বাচনের জন্য সব দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

সূত্র: রাইজিংবিডি