ঈদ উৎসবের আমেজ বৃদ্ধিতে বাঘায় সরেরহাটে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘা উপজেলার সরেরহাট এলাকার পদ্মা নদীতে ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। এ নৌকা বাইচ দেখতে দুপুর থেকেই নদীর দুই তীরে ভিড় জমে উৎসুক মানুষের। করতালি, হর্ষধ্বনি, নৌকা বাইচের লোকজ গান, বাদ্য-বাজনায় মুখরিত হয়ে উঠে নদী পাড় এলাকা।

 

দুইদিনের নৌকা বাইচ মেলা উপলক্ষে ছোট বড় প্রায় ৫ শতাধিক দোকানী তাদের পসরা সাজিয়ে মেলায় বসেছিল বিকিকিনি করার জন্য। রাজশাহীর বাঘা ও নাটোরের লালপুর উপজেলার নারী পুরুষের সমাগমে মিলন মেলায় পরিণত হয় নৌকা বাইচের এই মেলা।

 
অনুষ্ঠানের প্রধান অতিথী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি উপস্থিত হতে না পেরে মোবাইল ভিডিও কলে মেলার উদ্বোধন ঘোষণা করেন। মেলা কমিটির সভাপতি আমিরুল ইসলামের সভাপতিত্বে ও আসলাম আলীর সঞ্চালনায় সন্ধ্যার পর বিজয়ীদের মধ্যে পুরুষ্কার বিতরণ করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের এমপি আবুল কালাম, বাঘা পৌর মেয়র আক্কাছ আলী।

 

 

দ্বিতীয় দিন বৃহস্পতিবার হাত বৈঠা নৌকা বাইচ প্রতিযোগীতায় প্রথম হয়েছেন আশরাফপুর এলাকার রাইফুল ও দ্বিতীয় হয়েছেন সরেরহাট গ্রামের সামশুল ইসলাম।

 

আগের দিন বুধবার ইঞ্জিনচালিত নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন খানপুর গ্রামের পিন্টু ও দ্বিতীয় হয়েছেন একই গ্রামের সান্টু। বিজয়ীদের প্রথম পুরুস্কার হিসেবে ২১ ইঞ্চি রঙিন টেলিভিশন ও দ্বিতীয় পুরুস্কার হিসেবে  ১৪ ইঞ্চি রঙিন টেলিভিশন প্রদান করা হয়।

 

মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাাদক মাসুদ রানা বলেন, এলাকাবাসী নৌকা বাইচকে পূর্ব ঐতিহ্য মনে করেন। প্রায় ১৫০ বছর ধরে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। এর ধারাবাহিকতায় এ বছরও আয়োজন করা হয়েছে নৌকা বাইচ।

স/শ