ইসলামী হাসপাতালে নবজাতকের মৃত্যূ: চিকিৎসকের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী ইসলামী মেডিকেল কলেজ হাসাপাতালে নবজাতকের মৃত্যূর ঘটনায় চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেছে তার পরিবার। শুক্রবার রাতে নবজাতকের বাবা খালিদ হাসান বাদী হয়ে নগরীর রাজপাড়া থানায় একটি হত্যা মামলা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন নবজাতকের নানা মতিবুল ইসলাম বুলু।

জানা যায়, আজ শুক্রবার সকালে নগরীর তালাইমারী শহীদ মিনার এলাকার খালিদ হাসান নামক এক ব্যাক্তি তার স্ত্রীকে নিয়ে ইসলামী মেডিকেল কলেজ হাসাপালে ভর্তি হন। দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসাপাতালের সহকারী অধ্যাপক শাহীনা আক্তার বাবলী সকল চিকিৎসার কাগজ দেখতে চান। পরে পরিবারের সিদ্ধান্ত মতে দুপুর সাড়ে ১২ টার দিকে সিজার করেন। আধা ঘন্টা পর এসে রোগীর স্বজনদের জানানো হয় নবজাতকের অবস্থা গুরুতর। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া লাগবে। পরে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নবজাতকটিকে মৃত ঘোষণা করেন। পরে নবজাতকের মাথায় ক্ষত চিহ্ন দেখতে পান পিতা। তার দাবি সন্তানকে আঘাত করে মেরে ফেলা হয়েছে। পরিবারের দাবি নবজাতকটিকে হত্যা করা হয়েছে।

ওই নবজাতকের পিতা খালিদ হাসান সিল্কসিটিনিউজকে বলেন, সকল কাগজ দেখে ডাক্তার জানান বাচ্চা ভালো আছে তবে আরও ৬ দিন বাকি আছে। ডাক্তার কথা শুনে আমরা সিজারের সিদ্ধান্ত নিই। সিজার শুরুর আধাঘন্টা পর অক্সিজেন লাগিয়ে বাইরে নিয়ে এসে গুরুতর অবস্থায় আমাদের হাসপাতালে ভর্তির কথা বলেন। আমরা হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার জানান আমরা মরা শিশু নিয়ে গেছি।

তিনি আরও বলেন, বাচ্চাটির শরীরে রক্ত ছিল। আমরা ভেবে ছিলাম গর্ভের রক্ত। কিন্তু পরে ভালো করে খেয়াল করে দেখি তার মাথায় ক্ষতক চিহ্ন। কেচির আঘাতে বাচ্চার মাথা থেকে রক্তক্ষরণ হচ্ছিল। বাচ্চাটা অপারেশনের সময়েই মারা গেছে।

এ বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে যায় নবজাতকের পরিবার। তারা দায় নিতে অস্বীকার করলে শুক্রবার সন্ধ্যায় ডাক্তার শাহীনা আক্তার বাবলীকে আসামী করে নগরীর রাজপাড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

নবজাতকের নানা মতিবুল ইসলাম বুলু সিল্কসিটি নিউজকে জানান, হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি এড়িয়ে গিয়ে আমাদের বলেন যা হবার তা হয়ে গেছে। এতে আমাদের কিছু করার নাই। আপনাদের যদি কিছু করনীয় থাকে তা করতে পারেন। পরে আমার জামাই ও নবজাতকের বাবা খালিদ হাসান সবুজ রাজপাড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করে।

জানতে চাইলে নগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)হাফিজুর রহমান বলেন, শিশু মৃত্যূর ঘটনায় চিকিৎসকের নামে ৩০৪ ধারায় মামলা দায়ের করা হয়েছে। শিশুর পিতা খালিদ হাসান বাদী হয়ে মামলাটি করেছেন। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
স/শ