ইসলামকে সহিংসতার সঙ্গে মেলানো ভুল : পোপ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইসলাম ধর্মকে ফ্রান্সের ক্যাথলিক গির্জায় হামলা এবং যাজককে হত্যার জন্য চিহ্নিত করা ঠিক নয় বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। খ্রিস্টান ধর্মাবলম্বীদের সর্বোচ্চ এই ধর্মীয় গুরু ‘এটি সত্য নয়’ বলে ব্যাখ্যা করেন। এ ছাড়া ইসলাম ধর্মকে সহিংসতার সঙ্গে মেলানো ভুল বলেও মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস।

ক্যাথলিক নিউজ সার্ভিসের খবর অনুযায়ী রয়টার্স জানায়, রোববার পাঁচদিনের সফর শেষে পোল্যান্ডের কারাকো থেকে ফেরার পথে বিমানে ৭৯ বছর বয়স্ক পোপ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ইসলামকে সহিংসতার সঙ্গে মেলানো উচিত নয়। ইসলামকে জঙ্গি ধর্ম বা ইসলাম জঙ্গিবাদের জন্য দায়ী এমন কথা বলা উচিত নয়।

কেননা পৃথিবীর কোনো ধর্মই সহিংসতাকে সমর্থন করে না। ইসলামও সহিংসতা সমর্থন করে না।

এর আগে কারাকোকে প্রায় ১০ লাখ মানুষের এক যুব সম্মেলনে পোপ বলেন, ‘আমি প্রতিদিন সহিংসতা দেখি। আর এই সহিংসতাগুলো আমার নিজের ধর্মাবলম্বীরাও করেন। সহিংস মানুষরা ব্যাপটিস্ট অথবা ক্যাথলিক যেই হোক না কেন, তাঁদের একটাই পরিচয় তাঁরা সহিংস।’

পোপ আরো বলেন, ‘যদি আমি মুসলিমদের সহিংসতার ব্যাপারে বলি আমাকে অবশ্যই ক্যাথলিকদের সহিংসতার বিষয়েও কথা বলতে হবে। এবং আমি তা ই করছি। সব ধর্মেই অকারণ সহিংসতাকে নিরুৎসাহিত করা হয়েছে। প্রকৃতপক্ষে সব মুসলিম বা সব ক্যাথলিক সহিংস নয়।’

ইসলাম নয় বরং দুর্বল বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থাপনা বিশ্বব্যাপী চলা জঙ্গিবাদের জন্য দায়ী বলে মন্তব্য করেন পোপ ফ্রান্সিস। পোপ বলেন, “জঙ্গি হামলার সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। বর্তমান অর্থনীতি ‘অর্থই ঈশ্বর’ মেনে চলায় এই পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। মানুষ বিশ্বাসের স্থান হারিয়ে ফেলছে। ফলে বেশ দ্রুত মানুষটি হতাশ হয়ে যাচ্ছে।”

তিনি ইসলামিক স্টেট বা আইএসকে ‘ছোট্ট একটি মৌলবাদী গোষ্ঠী’ হিসেবে আখ্যা  দেন। পোপ বলেন, ‘তারা মূল ইসলাম ধর্মের অনুসারীদের প্রতিনিধিত্ব করছে না।’ পোপ আরো বলেন, ‘সব ধর্মগোষ্ঠীর মধ্যেই একটি ছোট মৌলবাদী গোষ্ঠী থাকে। ক্যাথলিকদের মধ্যেও আছে। ক্যাথলিকরা হয়তো সরাসরি হত্যা করছে না। কিন্তু মনে রাখা উচিত আপনি ছুরি দিয়ে যেমন মানুষ হত্যা করতে পারেন, তেমনি কথা দিয়েও মানুষ হত্যা করতে পারেন।

সূত্র: এনটিভি নিউজ