ইরানকে আবারও হুমকি দিল ইসরায়েল

ইরান পরমাণু অস্ত্র নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছে। এই ইস্যুতে ইরানকে আবারও হুমকি দিয়েছে ইসরায়েল। ইরানের পরমাণু কর্মসূচি ভেস্তে দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিকল্প পরিকল্পনা নেওয়ার আহ্বানও জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। আজ রবিবার এ তথ্য জানানো হয়েছে।

ইরানের এই পরমাণু নির্মাণের ইস্যু কিভাবে প্রতিহত করা যায়, তা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক বৈঠকের পর এ কথা জানিয়েছেন।

এ ব্যাপারে বেনেট জানান, যুক্তরাষ্ট্র ও আমাদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে একটি যৌথ দল গঠন করা হয়েছে। আমরা একসঙ্গে কাজ করছি। আমাদের বোঝাপড়াও ভালো। ইরানকে এখন কিংবা ভবিষ্যতে পরমাণু অস্ত্র তৈরি করতে দেওয়া হবে না- এ ব্যাপারে প্রেসিডেন্ট স্পষ্ট বার্তা দিয়েছেন।

এদিকে এসবের পরও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ ইরানের পরমাণু অস্ত্র তৈরি ঠেকাতে ‘প্ল্যান বি’ তৈরির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন। গত ২৫ আগস্ট এক ব্রিফিংয়ে তিনি বলেন, ইরান দুই মাসের মধ্যেই পরমাণু অস্ত্র তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহ করতে পারবে। ইরানের উদ্দেশ হলো ইরায়েলকে ধ্বংস করে দেওয়া। সে জন্যই পরমাণু অস্ত্র তৈরি করছে তারা।

কিন্তু ইসরায়েলের কাছেও তা প্রতিহত করার উপায় আছে এবং কোনো পদক্ষেপ নিতে ইসরায়েল দ্বিধা করবে না।  ইরানের পরমাণু অস্ত্র  প্রতিরোধে ভবিষ্যতে ইসরায়েলকে পদক্ষেপ নিতে হবে এমন সম্ভাবনা আমি উড়িয়ে দিচ্ছি না। তবে ‘প্ল্যান বি’ কী হবে তা নিয়ে নির্দিষ্ট কিছু জানাননি গান্টজ। তবে ধারণা করা হচ্ছে, এ ব্যাপারে ইসরায়েলের নিজস্ব পরিকল্পনা রয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ