‘ইরমা’ আসলে ‘নিউক্লিয়ার ঘূর্ণিঝড়! তছনছ করে দেবে সব কিছু

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ক্যারিবিয়ান দ্বীপ তছনছ করে দেওয়ার পর এবার ফ্লোরিডার দিকে এগিয়ে যাচ্ছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘ইরমা। ‘ তবে এবার সেই ইরমার আকার আরও বড় হবে বলে মনে করা হচ্ছে। এমন প্রভাব পড়তে পারে, যাতে কয়েক মাস বাড়ি ছাড়া থাকতে হতে পারে সেখানকার মানুষকে। ইতিমধ্যেই এবিষয়ে সতর্কবার্তা জারি করা হয়েছে।

এটি একটি ক্যাটাগরি-৫ হারিকেন বলে জানা গিয়েছে। ক্যারিবিয়ানে এই ঝড় আছড়ে পড়ার পর এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এখনও বিদ্যুৎহীন কয়েক লক্ষ ঘর-বাড়ি। এই ঝড়কে ‘নিউক্লিয়ার হারিকেন’ বলে উল্লেখ করেছেন মিয়ামির মেয়র ফিলিপ লেভিন। তিনি দ্রুত সমুদ্র সৈকত সম্পূর্ণ খালি করার নির্দেশ দিয়েছেন।

শনিবার ফ্লোরিডায় মারাত্মক আঘাত হানতে পারে বলে মনে করা হচ্ছে। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, প্রচণ্ড বাতাস নিয়ে ধেয়ে আসা ৫ ক্যাটাগরির এই ঝড় বুধবার ক্যারিবীয় দ্বীপে পুয়ের্তো রিকোর পূর্বে বারবুডা এবং সেন্ট মার্টিন দ্বীপের দিকে অগ্রসর হয়েছে। ঝড়ের প্রভাবে এন্টিগুয়া প্রায় ১ হাজার মানুষ এন্টিগুয়ায় অস্থায়ী শিবিরে রাত কাটাচ্ছে। প্রায় গোটা দ্বীপই অন্ধকারে ঢাকা পড়ায় আতঙ্কে আছে সেখানকার মানুষজন।

ইরমার কবলে পড়েছে বারবুডা দ্বীপও। এই দ্বীপে প্রায় ১৬০০ মানুষের বাস। ইরমার তাণ্ডবে সেখানে আজ বুধবার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। ক্যারিবীয় আরও কয়েকটি দ্বীপে হারিকেনের সতর্কতা জারি করা আছে। ইরমা আটলান্টিক মহাসাগরে সৃষ্ট গত ৮০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড়। মাত্র কদিন আগেই যুক্তরাষ্ট্রের টেক্সাস উপকূলে বয়ে যায় ঘূর্ণিঝড় হারভি।

গত ১২ বছরের মধ্যে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে হারভি ছিল সবচেয়ে ভয়াবহ। এই ঝড়ে ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই ধেয়ে যাচ্ছে শক্তিশালী ইরমা। হার্বির থেকেও এই ঝড় বেশি শক্তিশালী। এটি ৫ ক্যাটাগরি ঘূর্ণিঝড়। আর হারভি ছিল ক্যাটাগরি ৪ ঝড়।