ইবির ‘এফ’ ইউনিটের বিশেষ কোটার আবেদন ১১ থেকে ১৬জুন

ইবি প্রতিনিধি
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ‘এফ’ ইউনিটের বিশেষ কোটার আবেদন শুরু ১১জুন। আগামী ১৬জুন পর্যন্ত এ আবেদনপত্র সংগ্রহ করা যাবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক প্রেস-বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় উল্লেখ করা করা হয়েছে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ‘এফ’ ইউনিটের পূন:ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী যারা মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা (পুত্র-কন্যা না পাওয়া গেলে পুত্র-কন্যার পুত্র-কন্যা)/উপজাতি/ক্ষুদ্র জাতিসত্তা/নৃ-গোষ্ঠী, হরিজন-দলীত জনগোষ্ঠী (অন্ত্যাজ) ও শারীরিক প্রতিবন্ধী কোটায় ভর্তিচ্ছুদের ১১জুন থেকে ১৬ জুনের মধ্যে আবেদন করতে হবে। অর্থ ও হিসাব শাখার উপ-পরিচালক এবং বিশেষ কোটায় ভর্তির সদস্য সচিব সোরাওয়ার্দি হোসেনের নিকট থেকে এ আবেদন পত্র সংগ্রহ ও যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

এছাড়াও আবেদন প্রত্রের সাথে পূন:ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, ইউনিট কর্তৃক প্রদত্ব মূল নম্বরপত্র ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে বলে বার্তায় আরো বলা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৭ ডিসেম্বর অনুষ্ঠিত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘এফ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগ প্রমানিত হলে ১০০ শিক্ষার্থীর ভর্তি বাতিল করে পূন:ভর্তি পরীক্ষার তারিখ ঘোষনা করে বিশ্ববিদ্যালয়ের ২৩৩তম সিন্ডিকেট। ভর্তি হওয়া ৮৮ জন শিক্ষার্থী হাইকোর্টে রিট করলে ভর্তি বাতিলের সিদ্ধান্ত স্থগিত ও পূন:ভর্তি পরীক্ষা গ্রহণের নির্দেশ দেয় হাইকোর্ট। গত ১৬ মার্চ ওই ইউনিটের পুন:ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল যাচাই বাছাই করে আগের ৮৮জন ও পূন:ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির নির্দেশ দেয় হাইকোর্ট। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আপিলের ভিত্তিতে গত ৭মে পূর্বের ভর্তি বাতিল করে পুন:ভর্তি পরীক্ষায় উত্তীর্ন ১০০ শিক্ষার্থীকে ৭দিনের মধ্যে ভর্তির নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

স/অ