ইবির ইংরেজি বিভাগে পিএইচ.ডি সেমিনার

ইবি প্রতিনিধি
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ‘ল্যাঙ্গুয়েজ চয়েস এ্যান্ড লিঙ্গুয়েস্টিক ইম্পেরিয়ালিজম: বাংলাদেশ প্রাসপেক্টিভ’ ও ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ এ্যান্ড কালচারাল ম্যানিপুলেশন ইন বাংলাদেশ’ শীর্ষক পিএইচ.ডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের ২০১ নং কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. সরওয়ার মুর্শেদ। ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. সালমা সুলতানার সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন পিএইচ.ডি গবেষণার তত্বাবধায়ক প্রফেসর ড. মেহের আলী, প্রধান আলোচক ছিলেন প্রফেসর ড. মিজানুর রহমান ও সেমিনার সঞ্চালনা করেন বিভাগের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার অধিকারী।

এসময় ‘ল্যাঙ্গুয়েজ চয়েস এ্যান্ড লিঙ্গুয়েস্টিক ইম্পেরিয়ালিজম: বাংলাদেশ প্রাসপেক্টিভ’ ও ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ এ্যান্ড কালচারাল ম্যানিপুলেশন ইন বাংলাদেশ’ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন প্রফেসর ড. মিজানুর রহমান ও প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদ এবং অনুষদ সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দ।

পিএইচ.ডি গবেষক ওবাইদুল্লাহ ‘ল্যাংগুয়েজ চয়েস লিডিং টু লিঙ্গুস্টিক এ্যান্ড কালচারাল ইম্পেরিয়ালিজম ইন বাংলাদেশ: এ্যান ইম্পেরিক্যাল স্টাডি’ বিষয়ে গবেষণা করছেন। ‘ল্যাঙ্গুয়েজ চয়েস এ্যান্ড লিঙ্গুয়েস্টিক ইম্পেরিয়ালিজম: বাংলাদেশ প্রাসপেক্টিভ’ এটি প্রথম ও ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ এ্যান্ড কালচারাল ম্যানিপুলেশন ইন বাংলাদেশ’ তার ২য় পিএইচ.ডি সেমিনার।

স/অ