সোমবার , ২৮ আগস্ট ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইবিতে ডিপ ইকোলজির সর্পদংশন সচেতনতা বিষয়ক কর্মশালা

নিউজ ডেস্ক
আগস্ট ২৮, ২০২৩ ৬:১২ অপরাহ্ণ

ইবি প্রতিনিধি: 
‘ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন’ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ইউনিটের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে সর্পদংশন সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৮ আগস্ট) দুপুর ৩ টায় সংগঠনটির কেন্দ্রঘোষিত ‘দেশব্যাপী সর্পদংশন ও সংরক্ষণমূলক সচেতনতা ক্যাম্পেইন-২০২৩’ অংশ হিসেবে  বিশ্ববিদ্যালয় সংযুক্ত ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে কর্মশালাটির আয়োজন করা হয়।
উক্ত কর্মশালায় ডিপ ইকোলজি ইবি ইউনিটের সদস্যরা শিক্ষার্থীদের মাঝে সাপে কাটলে কারণীয়, বর্জনীয় ও এর প্রতিকার, বিষধর সাপে কাটার লক্ষণ, সাপ পরিচিতি ও প্রকৃতিতে সাপের গুরুত্বের উপর আলোচনা করেন এবং সর্বশেষ প্রশ্ন-উত্তর ও কুইজ পর্বের মাধ্যমে সেমিনারটি পরিচালিত হয়। এবং কুইজে বিজয়ীদের পুরস্কৃত করা হয়।
ডিপ ইকোলজি ইবি ইউনিটের সদস্য ছাফওয়ানুর রহমান বলেন, ‘খুলনা দেশের সর্বাধিক সর্পদংশনপ্রবণ বিভাগ। সাপ ও মানুষের সংঘাত এড়াতে সচেতনতার কোনো বিকল্প নেই, তাই মানবিক দায়বদ্ধতা থেকে আমাদের এ কাজে সংযুক্ত হওয়া। আমরা বিশ্বাস করি সকলের প্রচেষ্টায় একদিন এই অপমৃত্যুর হার হ্রাস পাবে।’
সংগঠনের বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের কার্যনির্বাহী শুভব্রত সরকার বলেন, “সর্পদংশনের মৃত্যুহার হ্রাসকরণ ও সাপ-মানুষের সহবস্থান নিশ্চিতকরণের জন্য শিক্ষার্থীদেরকে দীক্ষিত করার কোন বিকল্প নেই। কারণ আজকের শিক্ষার্থীরাই আগামীদিনের ভবিষ্যৎ, তাদের হাত ধরেই দেশের পরিবর্তন আসবে”
প্রসঙ্গত, ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন ২০১৮ সাল থেকে দেশে সাপ সংরক্ষণ ও সর্পদংশন সচেতনতা নিয়ে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় সর্পদংশনে মৃত্যুহার কমানো ও প্রকৃতিতে সাপের গুরুত্ব উপলব্ধি করানোর লক্ষ্যে দেশব্যাপী ২৫টিরও অধিক স্কুলে সচেতনতামূলক ক্যাম্পেইন আয়োজন করতে যাচ্ছে ডিপ ইকোলজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন।

সর্বশেষ - রাজশাহীর খবর