ইবিতে জাতীয় শোক দিবস পালিত

ইবি প্রতিনিধি
যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোকদিবস-২০১৭ পালিত হয়েছে। মঙ্গলবার নানা আয়োজনে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবনের সামনে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। এসময় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান। এসময় তাঁদের সাথে ছিলেন ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। এরপর জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁর আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

পতাকা উত্তোলনপর্ব শেষে সকাল পৌনে ১০টায় প্রশাসন ভবনের সামনে থেকে একটি শোকর‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোকর‌্যালি শেষে অনুষদ ভবনের নিচতলায় তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী রেজিস্ট্রার (ফটোগ্রাফী) শেখ আবু সিদ্দিক রোকনের ৭দিনব্যাপী “ভাস্কর্যে বঙ্গবন্ধু” আলোকচিত্র প্রদশর্নীর উদ্বোধন করা হয়। আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন শেষে জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের বিদেহী আত্মার শান্তির উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও রাজনীতি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে রীরশ্রেষ্ঠ হামদিুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন-উর রশিদ-আসকারী। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

এছাড়াও মূখ্য আলোচক ছিলেন বাংলা বিভাগের জেষ্ঠ শিক্ষক প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী। ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. সাইদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর . আনোয়ার হোসেন।