ইবিতে ‘গবেষণা পদ্ধতি ও ই-গবেষণা পরিচালনা’ শীর্ষক কর্মশালা

ইবি প্রতিনিধি:
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘গবেষণা পদ্ধতি ও ই-গবেষণা পরিচালনা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এ কর্মশালার আয়োজন করে।

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. কে এম আব্দুস সোবাহানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। কর্মশালায় প্রধান আলোচক ছিলেন যুক্তরাজ্যের অ্যাসেক্স বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শাহজাদ নাসির উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, “গবেষণা শিক্ষার চাকাকে সচল রাখে। গবেষণা ব্যতিত শিক্ষার অগ্রগতি সাধিত হয় না। আমরা যদি গবেষণায় অবদান রাখতে না পারি তাহলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নপূরণ সম্ভব নয়। তিনি বলেন, শুধু ক্লাস নিয়ে আমাদের ব্যস্ত থাকলে চলবে না, একইসঙ্গে গবেষণার দিকেও মনোযোগী হতে হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, “গবেষণা-পদ্ধতি বিষয়ে ভালো জ্ঞান না থাকলে গবেষণা-কর্ম বেশি দূর এগিয়ে নেওয়া যায় না। এদিক বিবেচনায় আজকের প্রশিক্ষণ সেশনের আয়োজনটি খুব গুরুত্বপূর্ণ।”

অপর বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, “আমরা এই স্বল্প সময়ে বিশ্ববিদ্যালয়ে যে পরিবর্তন আনতে পেরেছি তার প্রভাব বিভাগগুলোর উপর পড়েছে। এ কারণেই আমরা এ অনুষ্ঠানে তাদের উপস্থিতি দেখছি যারা এ বিশ্ববিদ্যালয়ের গবেষণা, উন্নয়ন ইত্যাদি নিয়ে চিন্তা করেন।”

কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন তথ্য প্রকাশনা ও জনসংযোগ দপ্তরের সহকারি পরিচালক রাজিবুল হক ।

স/অ