ইউক্রেন যুদ্ধ, মা-বাবার সঙ্গে গাড়ির ভেতর গুলি করে হত্যা করা হল এই শিশুকেও!

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। সোমবার হামলার পঞ্চম দিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

গত চার দিনে ইউক্রেনজুড়ে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছে রুশ বাহিনী। কোনও কোনও স্থানে ইউক্রেনীয় বাহিনী ও সেখানকার বেসামরিক নাগরিকরা রুশ বাহিনীর বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সময় নিহত বেসামরিক নাগরিকদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। রবিবার পর্যন্ত ইউক্রেনের মানবাধিকার কমিশনার জানিয়েছেন- দেশটিতে ২১০ জন নিহত হয়েছে যার মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে।

নিহতদের মধ্যে পলিনা নামে এক কন্যা শিশুও রয়েছে। সে রাজধানী কিয়েভের একটি প্রাথমিক বিদ্যালয়ের শেষবর্ষের শিক্ষার্থী ছিল।

কিয়েভের স্থানীয় কর্তৃপক্ষ বলছে, রাজধানীর উত্তর-পশ্চিম এলাকায় একটি রাস্তার উপর তাকে এবং তার বাবা-মাকে গুলি করে হত্যা করে টহলরত এবং সহিংস রাশিয়াপন্থী একটি দল।

পলিনার ভাই এবং বোনকে হাসপাতালে নেওয়া হয়েছে। তার বোন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছে এবং ভাইকে আরেকটি শিশু হাসপাতালে নেওয়া হয়েছে। এ সময় আরও কয়েকজন বেসামিরক নাগরিক নিহত হয়েছে।

একটি কিন্টারগার্টেনে হামলায় সাত বছর বয়সী একটি মেয়ে শিশু নিহত হয়েছে। এছাড়া ইউক্রেনের জাতিগত গ্রিক সম্প্রদায়ের একটি গ্রামে হামলার কারণে ওই সম্প্রদায়ের ১০ জন নিহত হয়েছে।

 

সূত্রঃ বাংলাদেশ