ইউক্রেন থেকে পোল্যান্ডে পাঠানো হচ্ছে ক্যান্সার আক্রান্ত শিশুদের

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দেশে অভিযান শুরু করে রুশ বাহিনী। আজ সোমবার অভিযানের দ্বাদশতম দিন। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রাশিয়ার সেনারা।

এদিকে, এরই মধ্যে রুশ বাহিনীর এই অভিযানে ১৫ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশি রাষ্ট্রগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

এবার উঠে এল আরও হৃদয়বিদারচক চিত্র। ইউক্রেনের ক্যান্সারে আক্রান্ত শিশুদের শরণার্থীদের সঙ্গে প্রতিবেশি পোল্যান্ডে পাঠানো হচ্ছে। যুদ্ধের জেরে চিকিৎসা সেবা ব্যাহত হওয়ায় এই পদেক্ষপ নেওয়া হয়েছেট

ক্যান্সারে আক্রান্ত এই শিশুদের সরিয়ে নেওয়ার কাজটি করছে হেরোসি নামের একটি বেসরকারি সংস্থা। একটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সেন্ট জুড চিলড্রেন’স রিসার্চ হাসপাতালের একটি সহযোগী সংস্থা।

এদিকে, ইউক্রেনের এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয় বলে দাবি করেছে রাশিয়া। বরং মস্কোর দাবি, বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে। পুতিন বলেছেন, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা, দেশটির নিরস্ত্রিকরণ ও ন্যাটো জোটে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার জন্য তিনি এই অভিযান চালাচ্ছেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন