শুক্রবার , ১১ মার্চ ২০২২ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইউক্রেনকে তিনশ কোটি ডলার সাহায্যের প্রস্তুতি বিশ্বব্যাংকের

Paris
মার্চ ১১, ২০২২ ৮:৩৩ অপরাহ্ণ

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে সাহায্যের জন্য প্রস্তিুতি নিচ্ছে বিশ্বব্যাংক। জানা গেছে, দ্য ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের পাশাপাশি আন্তর্জাতিক মনিটরি ফান্ডও (আইএমএফ) দেশটিকে সহায়তা দেবে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক যৌথ বিবৃতিতে সংস্থা দুইটির নেতারা ইউক্রেনে রাশিয়ার যে হামলা চলছে তার সম্ভাব্য পরিণতি নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন। এসময় তারা বলেন, এরই মধ্যে পণ্যদ্রব্যের মূল্য বেড়েছে ও আর্থিকখাতে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। তাছাড়া বৈশ্বিক মূল্যস্ফীতিও বাড়ছে বলেও জানান তারা।

বিশ্বব্যাংক জানায়, সামনের মাসগুলোতে ইউক্রেনকে তিনশ কোটি ডলার সাহায্য দেওয়া হতে পারে। এর মধ্যে অন্তত ৩৫ কোটি ডালারের সহায়তা আগামী সপ্তাহেই দেওয়া পরিকল্পনা রয়েছে। এদিকে আইএমএফ জানায়, ইউক্রেন তাদের কাছে যে আর্থিক সাহায্য চেয়েছে তা দ্রুত বিবেচনা করা হচ্ছে।

এদিকে জাতিসংঘের অভিবাসী সংস্থা এক টুইট বার্তায় জানায়, ইউক্রেনে জরুরি মানবিক সহায়তা প্রয়োজন এমন মানুষের সংখ্যা ঘণ্টার মধ্যেই বেড়ে যাচ্ছে। তাছাড়া জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়ের কার্যালয় এক আলাদা বার্তায় জানায়, যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনে ১৮ লাখের বেশি নাগরিক বাস্তুচ্যুত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে এক মাস ধরে চলা উত্তেজনার মধ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর আগে পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন।

 

সূত্রঃ জাগো নিউজ

সর্বশেষ - আন্তর্জাতিক