ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন কুক

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

সাদা পোশাকের অধিনায়কত্ব ছেড়ে দিলেন ইংল্যান্ডের নিয়মিত টেস্ট দলপতি অ্যালিস্টার কুক। জাতীয় দলের হয়ে ৫৯ টেস্ট ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন কুক।

 

ইংলিশদের হয়ে সর্বোচ্চ টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়া কুক ২০১২ সালে দলপতির দায়িত্ব নেন। তার অধীনে ২০১৩ ও ২০১৫ অ্যাশেজ জিতেছিল ইংলিশরা। ভারত আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সিরিজ জিতেছিল কুক বাহিনী।

 

২০১০ থেকে ২০১৪ পর্যন্ত ইংল্যান্ডের ওয়ানডে দলপতির দায়িত্ব পালন করেছেন কুক। ৬৯ ওয়ানডে ম্যাচে অধিনায়ক ছিলেন তিনি।

 

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রাভসের সঙ্গে দেখা করে অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ার কথা বলেন কুক। বোর্ড তার প্রস্তাব মেনে নেয়। বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, কুকের স্থলাভিষিক্ত হতে পারেন জো রুট।

 

৩২ বছর বয়সী কুক ইংল্যান্ডের হয়ে অধিনায়ক থাকা অবস্থায় সর্বোচ্চ টেস্ট খেলেছেন। সাদা পোশাকে অন্যদের থেকে বেশি সেঞ্চুরিও তার। ১৪০ টেস্টে করেছেন ১১ হাজার ৫৭ রান।

 

কুক জানান, ‘ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে দলপতির দায়িত্ব পালন করা আমার জন্য সর্বোচ্চ সম্মানের। গত পাঁচ বছর আমি এই দায়িত্ব পালন করেছি। দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত আমার জন্য বেশ কঠিন ছিল। কিন্তু, আমি জানি এই সিদ্ধান্ত সঠিক। ভারত সিরিজের পর আমি এগুলো নিয়ে ভেবেছি, যথেষ্ট সময় পেয়েছি এরপরই আমি বোর্ডকে আমার সিদ্ধান্ত জানিয়েছি।’

 

কুক আরও যোগ করেন, ‘ব্যক্তিগত ভাবে আমার জন্য এমন সিদ্ধান্ত কষ্টের। আমি সকলকে ধন্যবাদ জানাই যারা আমার অধীনে খেলেছে। তাদেরকেও ধন্যবাদ জানাই যারা দলকে পরিচালনা করেছে, কোচিং স্টাফের সঙ্গে জড়িত ছিলেন। ইংল্যান্ডের প্রতিটি সমর্থককে ধন্যবাদ জানাই, ধন্যবাদ জানাই প্রতিটি বার্মি-আর্মির সদস্যকে। আমি এখন একজন টেস্ট ক্রিকেটার হিসেবে ক্যারিয়ার চালিয়ে যেতে চাই।’

সূত্র: বাংলা নিউজ