আশ্রয়হীন পাখিদের জন্য তাদের ভালোবাসা

সিংড়া প্রতিনিধি:
কয়েক দফা ঝড়-বৃষ্টিতে প্রায় নষ্ট হয়ে গেছে পাখির আবাস। ফলে আশ্রয়হীন পাখিদের করুন অবস্থা। এ অবস্থার কিছুটা লাঘব করতে উদ্যোগী হয়েছেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

তারা চলনবিলের বিভিন্ন এলাকায় বৃক্ষ রোপনের পাশাপাশি গাছে গাছে বেঁধে দিচ্ছেন মাটির হাঁড়ি। আর এতে সহযোগিতা করে যাচ্ছেন সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু।

আজ বুধবার সকালে চলনবিল গেট এলাকায় আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন এবং অর্ধশতাধিক মাটির হাঁড়ি গাছে গাছে বেঁধে পাখিদের নিরাপদ আবাস্থল গড়ে দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, প্রচার সম্পাদক আলহাজ্ব মহসিন আলম, পরিবেশ কর্মী প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, তাইফুর রহমান, সাবেক নৌ সার্জেন আবু বক্কর সিদ্দিক, সাংবাদিক ও পরিবেশ কর্মী আব্দুর রশিদ, হাসান ইমাম প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, একসময় পাখি ও মাছের অভয়াশ্রম ছিল চলনবিল। সেখানে বিচরণ করত নানা জাতের পাখি। অথচ এখন আর আগের মতো পাখির কলকাকলিতে মুখরিত হয় না চলনবিল। তাছাড়া ঝড়-বৃষ্টির পানিতে পাখিদের আবাস্থল নষ্ট হয়ে গেছে। তাই চলনবিলের প্রাকৃতিক সৌন্দর্য্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং পাখিদের বাঁচাতে মাটির হাঁড়ি টানিয়ে নিরাপদ আবাসস্থল গড়ে দিচ্ছে সংগঠনটি।

স/অ