‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে অস্ট্রেলিয়ায় ছুরিকাঘাতের অভিযোগ, নিহত ১

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের হোম হিল শহরে জনসমক্ষে এক ব্রিটিশ নারীকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। হামলায় অপর এক ব্রিটিশ নাগরিক গুরুতর আহত হয়েছেন। ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে হামলাকারী ২১ বছর বয়সী ওই নারীকে ছুরিকাঘাত করে বলে পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে।

 

কুইন্সল্যান্ড পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাতে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর টাউনভিলে থেকে ১০০ কিলোমিটার দক্ষিণের হোম হিলের একটি হোস্টেলে ওই হামলা চালানো হয়। হামলাকারী একজন ফরাসি নাগরিক। তাকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

বুধবার কুইন্সল্যান্ডের ডেপুটি কমিশনার স্টিভ গলশেউস্কি ব্রিসবেনে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, হামলার সময় ৩০ জনেরও বেশি মানুষ ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ২৯ বছর বয়সী ওই হামলাকারী ছুরিকাঘাত করার সময় ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করছিল।

এই হামলার সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতা রয়েছে কিনা, সে বিষয়ে পুলিশ এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছে। তবে তারা পুরো বিষয়টি তদন্ত করছে।

কুইন্সল্যান্ডের ডেপুটি কমিশনার স্টিভ গলশেউস্কি

পুলিশের ডেপুটি কমিশনার স্টিভ বলেন, ‘আমরা এখনও নিশ্চিত নয়, এই হামলাটি রাজনৈতিক নাকি অপরাধমূলক। তবে আমরা জঙ্গি হামলার বিষয়টিও এড়িয়ে যেতে পারি না।’

তিনি আরও বলেন, ‘তদন্তকারীরা হামলাকারীর মানসিক অবস্থার বিষয়টিও পর্যবেক্ষণ করছেন। তাকে কোনও মাদকদ্রব্য দেওয়া হয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।’

এর আগে টাউনভিলের পুলিশ সুপার রে রোহওয়েডার সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘পুলিশ এখনও খণ্ড খণ্ড ঘটনাগুলো জুড়ে ঘটনার পুরো চিত্রটা সামনে আনতে চেষ্টা করছে। তবে এখনও এই হামলার কোনও কারণ উদ্ধার যায়নি।’

ওই হামলাকারী স্বল্পকালীন ভিসায় চলতি বছরের মার্চে অস্ট্রেলিয়ায় এসেছিল বলে পুলিশ জানিয়েছে। এর আগে কোনও মামলার সঙ্গে তার সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। অস্ট্রেলীয় পুলিশ ব্রিটিশ এবং ফরাসি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে বলেও কুইন্সল্যান্ড পুলিশ জানিয়েছে।