‘আরইউমান আগামীর কূটনীতিক তৈরিতে ভূমিকা রাখবে’

নিজস্ব প্রতিবেদক, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন (আরইউমান)। রবিবার বিকেলে বিশ্ববিদ্যলয়ের সিনেট ভবনে চার দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হয়। সম্মেলনে অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক বিভিন্ন সমস্যা সমাধানে মতামত দেন। দেশ-বিদেশের প্রায় আড়াইশো শিক্ষার্থীর অংশগ্রহণে এ সম্মেলন মিলনমেলায় পরিণত হয়। এ সম্মেলন অংশগ্রহণকারীদেরকে আগামীর কূটনীতিক হিসেবে প্রতিষ্ঠিত করতে এবং তাদেরকে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা আয়োজকদের।

‘সহিংসতার বিরুদ্ধে সোচ্চার, মানবতার শক্তিতে উজ্জীবিত’ প্রতিপাদ্যে গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হয়। জাতিসংঘের আদলে কাজ করা বিশ্ববিদ্যালয়ের মডেল ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েশন (আরইউমুনা) এ সম্মেলনের আয়োজন করে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, ‘বিশ্বশান্তি প্রতিষ্ঠায় যেভাবে কাজ করার কথা ছিলো জাতিসংঘের সেভাবে কাজ করতে পারছে না। ফলে বিশ্বে উদ্ভূত সমস্যাগুলোর সমাধানও হচ্ছে না। বিশ্বের প্রতিটি দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য জাতিসংঘের গণতন্ত্রায়ন প্রয়োজন। সাংসদ বলেন, সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা বিশ্বের সমস্যাগুলো নিয়ে কাজ করছে। তারা এখন থেকেই বিশ্বশান্তি প্রতিষ্ঠার কথা ভাবছে। এটা অংশগ্রহণকারীদের মেধা ও সৃজনশীলতা বৃদ্ধি করবে।’

এবারের সম্মেলনে বাংলাদেশ, ভারত, থাইল্যান্ডসহ ৫৮টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় আড়াইশো শিক্ষার্থী সম্মেলনে অংশ নেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, আন্তর্জাতিক গণমাধ্যম, জাতিসংঘ মাদক ও অপরাধ বিষয়ক দপ্তর এবং আন্তর্জাতিক সমুদ্র সংস্থা এসব কমিটিতে ভাগ করে দেওয়া হয়। অংশগ্রহণকারীরা শিশু-কিশোরের বিরুদ্ধে অপরাধ, ক্রিপ্টোকারেন্সি, জাতিসংঘে বাংলা, সমুদ্র দূষণ রোধসহ বিভিন্ন বিষয়ে নিজেদের মতামত তুলে ধরেন। অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করেন। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদেরকে পুরস্কার হিসেবে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাপানের স্কুল অব ইকোনোমিক্স এর শিক্ষক মোখলেসুর রহমান, আরইউমুনা’র উপদেষ্টা অধ্যাপক শাহ আজম শান্তনু, হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের শিক্ষক শেখ মো. ইমরান হোসেন প্রমুখ। সভাপতিত্ব করেন আরইউমুনা’র সভাপতি ইমরুল হাসান।

স/শা