আমাদের সংস্কৃতি এখন হুমকির মুখে

রাবি প্রতিনিধি:
গবেষক ড. গোলাম মুরশিদ বলেছেন, সংস্কৃতি একটি চলমান প্রক্রিয়া। বছরের পর বছর বয়ে চলা নদীর মত এটা চলতেই থাকে। কেউ এর গতিকে আটকাতে পারে না। বাংলাদেশের সংস্কৃতি মূলত গ্রামীণ সংস্কৃতি। কিন্তু বর্তমান সময়ে আমাদের নিজেদের সংস্কৃতি চর্চা থেকে ধীরে ধীরে দূরে সরে যাচ্ছি। যার ফলে দিনদিন আমরা আমাদের নিজস্ব সংস্কৃতি হারিয়ে ফেলছি। আমাদের সংস্কৃতি এখন হুমকির মুখে।

 
বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনে বাংলা বিভাগের গ্যালারিতে আয়োজিত ‘বাংলাদেশের ভাষা, সাহিত্য ও সংস্কৃতির সাম্প্রতিক প্রবণতা’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ভাষা-সাহিত্য-সংস্কৃতি গবেষণা কেন্দ্রের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 
তিনি আরও বলেন, বাংলাদেশ কখনোই স্বাধীন ছিল না। বৌদ্ধ, খ্রীস্টান, মুসলিম শাসক গোষ্ঠীর দ্বারা বছরের পর বছর এইদেশ শাসিত হয়ে এসেছে। এই দাসত্বের পরাবৃত্তি থেকে আমরা আজও বেরিয়ে আসতে পারি নি। এখনো আমাদের মধ্যে দাসত্বের এই প্রবণতা লক্ষ্য করা যায়।


বাংলাদেশের নারীদের অগ্রগতির বিষয় উল্লেখ করে তিনি বলেন, ১৯০১ সালের নারী আর বর্তমান সময়ের নারীদের মধ্যে বিস্তর তফাৎ রয়েছে। আমাদের সমাজে এখনও অনেক পুরুষ আছে যারা নারীদেরকে ভোগের দৃষ্টিতে দেখে। কিন্তু নারীরা আজ আর শুধু রান্নাঘরের মধ্যেই সীমাবদ্ধ নেই। তারা বিভিন্ন ক্ষেত্রে তাদের যোগ্যতার প্রমাণ দিয়েছে। এমনকি তারা পৃথিবীর শীর্ষ চূড়া এভারেস্টেও আমাদের দেশের পতাকা স্থাপন করেছে।

 
ভাষা-সাহিত্য-সংস্কৃতি গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. পি এম সফিকুল ইসলামের সভাপতিত্বে এবং অধ্যাপক আবুল হাসান চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. অধ্যাপক আবদুল খালেক।

স/শ