আমাদের মনুষ্যত্বকে বিকশিত করতে আবৃত্তির প্রয়োজন: ইবি ট্রেজারার ড. সেলিম

ইবি প্রতিনিধি:
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেছেন, আমাদের মনুষ্যত্বকে বিকশিত করতে আবৃত্তির প্রয়োজন। যার মধ্যে জীবন বোধ নেই, সে প্রকৃত মানুষ হতে পারেনা। কবিতা মানুষের জীবন বোধের সৃষ্টি করে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। “আজ আমি শোকে বিহবল নই” এই শ্লোগানকে সামনে রেখে সোমবার সকাল ১০টায় ‘আবৃত্তি আবৃত্তি’ সংগঠনের আয়োজনে টিএসসিসি’র করিডোরে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় ড. সেলিম তোহা আরো বলেন, অমর একুশের চেতনায় আমাদের এগিয়ে যেতে হবে। এর পাশাপাশি আমাদের শিক্ষার্থীদেরকে পড়ালেখা, ক্রীড়া ও সাংস্কৃতির চর্চায় সবসময় ব্যস্ত থাকতে হবে। আবৃত্তিকাররা অত্যন্ত মেধাবী ও সাহসী হন। তারা যে কোন পরিবেশে নিজেকে উপস্থাপন করতে পারেন।

সাংস্কৃতিক মন্ত্রীর উদাহরণ দিয়ে প্রধান অতিথি বলেন, একজন অভিনেতা ভাল আবৃত্তি করতে পারেন না, কিন্তু একজন আবৃত্তিকার ভাল অভিনয় করতে পারেন। যার জ্বলন্ত উদাহরণ আমাদের দেশের সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নুর। তিনি যেমন ভাল আবৃত্তিকার ঠিক তেমনি একজন ভাল অভিনেতা।

‘আবৃত্তি আবৃত্তি’ এর সভাপতি টুম্পা খাতুনের সভাপতিত্বে ও যুগ্ম-সম্পাদক নিলুফার ইয়াসমিন সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিএসসিসি’র পরিচালক ড. বাকী বিল্লাহ বিকুল, ইংরেজি বিভাগের প্রফেসর ড. মিয়া মোঃ রাসিদুজ্জামান, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু হেনা মোস্তফা জামাল ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সাজ্জাদ হোসেন জাহিদ।

অনুষ্ঠানের ২য় পর্বে ‘আবৃত্তি আবৃত্তি’ সংগঠনের সদস্যরা অমর একুশের উপর বিভিন্ন কবিতা আবৃত্তি করেন।
স/শ