আমাদের তৈরি সফটওয়ার বিভিন্ন দেশ ব্যবহার করছে: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব

নিজস্ব প্রতিবেদক:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম বলেছেন, আমাদের তৈরি সফটওয়ার বিভিন্ন দেশ ব্যবহার করছে। তিনি বলেন, ব্রডব্যান্ড কানেকটিভিটি ইউনিয়ন পর্যায়ে পৌঁছে গেছে। মোবাইলে ইন্টারনেট ব্যবহার সহজ হয়েছে। যারা উদ্ভাবক থেকে উদ্যোক্তা হতে চায় তাদের জন্য সুযোগ সৃষ্টি হয়েছে।

আজ রাজশাহী কলেজ অডিটোরিয়ামে জনপ্রশাসন মন্ত্রণালয় ও বিভাগীয় কমিশনারের কার্যালয়, রাজশাহীর উদ্যোগে আয়োজিত ইনোভেশন শোকেসিং -২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।

সচিব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সুখি-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার। এই সোনার বাংলা গড়ার মুখ্য হাতিয়ার হচ্ছে ডিজিটালাইজেশন। রাজশাহীতে বঙ্গবন্ধু হাইটেক পার্ক রয়েছে। এখানে ফিল্যান্সাররা উদ্ভাবনী চর্চা করে উদ্যোক্তা হতে পারবে। ফ্রিল্যান্সিং- এ বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় বর্তমানে ২৮৭৪ টি সেবা প্রদান করে থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের বিভিন্ন দেশের কাছে ঈর্ষনীয়। বিশেষ করে আইসিটি খাতের উন্নয়ন। এখন আমরা চতুর্থ শিল্প বিপ্লবের জন্য যুদ্ধ করছি। ব্লক চেইন টেকনোলজি প্রয়োগ করে সার্টিফিকেট তৈরী করা হচ্ছে। ফলে সার্টিফিকেট নকল করার সুযোগ থাকছে না। প্রধানমন্ত্রীর যে মিশন ও ভিশন তা অর্জনে হার্ডওয়ার ও সফটওয়্যার এর ক্ষেত্রে ইনোভেশন প্রচেষ্টা অব্যাহত থাকবে।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব ইনোভেশন শোকেসিং ২০২০ মেলায় রাজশাহী বিভাগের ৮টি জেলার ৩টি করে মোট ২৪টি উদ্ভাবনী বিভিন্ন স্টল ঘুরে দেখেন। উদ্ভাবনী মেলা ২৩-২৪ জানুয়ারি ২ দিনব্যাপী চলবে।

রাজশাহী বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীর খোন্দকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবুর রহমান, রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক ও রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান।

স/অ