আবুধাবিতে পর্যটক আগমন বেড়েছে ৫%

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চলতি বছরের প্রথম পাঁচ মাসে আবুধাবির হোটেলগুলোর অতিথির সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের (ডিসিটি আবুধাবি) আনুষ্ঠানিক প্রতিবেদনে দেখা গেছে, জানুয়ারি থেকে মে মাসে আবুধাবিতে সবচেয়ে বেশি পর্যটক এসেছে চীন থেকে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

ডিসিটির আনুষ্ঠানিক প্রতিবেদনে দেখা গেছে, জানুয়ারি থেকে মে মাসে ৩১ হাজার ২৩৬টি কক্ষবিশিষ্ট আবুধাবির ১৬২টি হোটেল, রিসোর্ট ও হোটেল অ্যাপার্টমেন্ট ২০ লাখ ৭৩ হাজার ৫৮৬ জন অতিথিকে স্বাগত জানিয়েছে। একই সময়ে হোটেলে অবস্থানের হার ছিল ৭৫ শতাংশ, যা গত বছরের চেয়ে ১ দশমিক ৪০ শতাংশ বেশি। অতিথিদের গড়পড়তা হোটেলে অবস্থানের সময় ছিল গড়ে ২ দশমিক ৭ রাত, যা আগের বছরের তুলনায় ২ দশমিক ৪০ শতাংশ বেড়েছে।

আবুধাবিতে ভ্রমণে আসা পর্যটকদের মধ্যে শীর্ষে রয়েছে চীন, যেখান থেকে ১ লাখ ৯২ হাজার ৫০০ পর্যটক এসেছে। গত বছরের চেয়ে তা ১৯ দশমিক ৯০ শতাংশ বেশি। ডিসিটি আবুধাবির তথ্যানুসারে, দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, যেখান থেকে ১ লাখ ৬৬ হাজার ৭০০ অতিথি এসেছে। এর পরই রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও জার্মানি।

২০১৮ সালের প্রথম পাঁচ মাসে দেশীয় পর্যটকদের সংখ্যা ৭ দশমিক ৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। হোটেলগুলোতে দেশীয় অতিথির সংখ্যা  দাঁড়িয়েছে ১৪ লাখ ৮৯ হাজার ১৫৪। ২০১৭ সালের একই সময়ে দেশীয় অতিথির সংখ্যা ছিল ১৩ লাখ ৭১ হাজার ৩২৭।

দেশী-বিদেশী পর্যটক বৃদ্ধির ইতিবাচক খবরে সন্তোষ প্রকাশ করে ডিসিটি আবুধাবির আন্ডার সেক্রেটারি সাইফ সাঈদ ঘোবাশ বলেন, ‘এ ফলগুলো খুবই উৎসাহব্যঞ্জক, যা আমাদের অটল প্রবৃদ্ধিকে নির্দেশ করছে।’

আবুধাবিকে বৈশ্বিক আকর্ষণের কেন্দ্রবিন্দুতে নিয়ে আসার ক্ষেত্রে তাদের কৌশলগত লক্ষ্যমাত্রার দিকে ইঙ্গিত করে ঘোবাশ বলেন, ‘আমরা আবুধাবির পর্যটন ও অবকাশযাপন কেন্দ্রগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করেছি। এছাড়া আমাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য ও উন্নত ব্যবসায়িক অবকাঠামো ও সম্মেলন কেন্দ্রগুলোর প্রচারণা অব্যাহত রেখেছি।’

আগামী মাসগুলোতেও পর্যটন খাতে এ ইতিবাচক অগ্রগতি অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করছে ডিসিটি আবুধাবি।