আবাসিকে আর নয় গ্যাস-তবুও আশায় রাজশাহী নগরবাসী

নিজস্ব প্রতিবেদক:

পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস আবাসিক খাতে ব্যবহারের জন্য আর দেওয়া হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, পাইপলাইনে মূল্যবান গ্যাসের অপচয় হয়। একই সঙ্গে গ্যাস চুরি হয়। তাই আর কোনো নতুন সংযোগ দেওয়া হবে না। একই সঙ্গে এলপিজি (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) খাতের ব্যবসায়ীদেরও দাম কমিয়ে সাশ্রয়ী মূল্যে জনগণকে জ্বালানি সরবরাহ করতে হবে।

গতকাল রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দুই দিনব্যাপী সাউথ এশিয়ান এলপিজি সামিট-২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বত্তৃদ্ধতায় এসব কথা বলেন তিনি।

এদিকে সরকারি এই সিদ্ধান্তের ফলে রাজশাহী নগরীতে আবাসিক খাতে নতুন করে বা যাদের আগে থেকেই আবেদন করা আছে তাদের বাড়িতে গ্যাস সংযোগ দেয়ার যে উদ্যোগ রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নিয়েছেন, সেটি ভেস্তে যেতে পারে।

তবে মেয়র লিটনের ঘোনিষ্ট একাধিক সূত্র জানায়, নির্বাচনী অঙ্গিকার অনুযায়ী ছয় মাসের মধ্যে নগরীর বাড়ি বাড়ি গ্যাস সংযোগের অঙ্গিকার করেছিলেন লিটন। সেই অঙ্গিকার বাস্তবায়ন কিছুটা দেরি হলেও করার চেষ্টা করছেন লিটন। এর জন্য সরকারের সঙ্গে তিনি দেন-দরবারো চালাচ্ছেন।

ফলে বিশেষ কারণে হলেও রাজশাহী নগরীতে আবাসিক খাতে ফের গ্যাস সংযোগ দেয়ার ক্ষিণ সম্ভাবনা এখনো রয়ে গেছে।

এদিকে গ্যাসের সংযোগ পেতে এখনো আশায় বুক বেধে আছেন নগরবাসী। নগরীর তেরোখাদিয়া এলাকার বাসিন্দা ফুয়াদ হোসেন বলেন, ‘গ্যাস সংযোগের আবেদন করেছি সেই ২০১৩ সালে। ৫ বছর হয়ে গেলো এখনো গ্যাস পাইনি। নতুন মেয়রের দিকে তাকিয়ে আছি এখন।’

অন্যদিকে পশ্চিমাঞ্চল গ্যাস কম্পানী সূত্র মতে, রাজশাহী গ্যাস সংযোগ দেয়া আছে প্রায় ৬ হাজার বাড়িতে। কিন্তু আরো প্রায় ১৪ হাজার আবেদন জমা রয়েছে আগেরোই। এছাড়াও লাখো পরিবার এখনো গ্যাসসংযোগ পেতে পথ চেয়ে আছেন। আবেদন জমা নেয়া শুরু হলেই তারা নতুন করে আবেদন করবেন।

স/আর