‘আবর্জনা পরিবেশকে, সাম্প্রদায়িকতা মানুষ ও সমাজকে দূষিত করে’

রাবি প্রতিনিধি:

আবর্জনা যেমন পরিবেশকে দূষিত করে, তেমনই সাম্প্রদায়িকতা মানুষকে ও সমাজকে দূষিত করে। তাই এই দুইটাকে যদি ঝেড়ে ফেলি, তাহলে আমরা অসম্প্রদায়িক বাংলাদেশ গঠনের মাধ্যমে পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে উঠতে পারবো।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিবেশ পরিচ্ছন্ন রাখতে প্রাক্তন ছাত্রদের সংগঠন রাবি এ্যালামনাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে ড. মো. শহীদুল্লাহ  কলা ভবনের সামনে ডাস্টবিন উদ্বোধন ‍কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন।

কর্মসূচিতে প্রধান অতিথি থেকে আটটি ডাস্টবিনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এসময় আরও উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক আসাবুল হক প্রমুখ।

উদ্বোধনের পর উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে তারা দায়িত্ব পালন করেছে। ক্যাম্পাসের পরিবেশকে সুন্দর রাখতে এই ধরনের কাজ প্রশংসার দাবিদার। এসময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় এলামানাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ‘এই ডাস্টবিন স্থাপনের মাধ্যমে একটা বার্তা দেওয়া হয়েছে। বার্তাটি হলো- ‘আসুন আমরা আবর্জনা এবং সাম্প্রদায়িকতা দু’টোই এখানে ফেলি’। আবর্জনা যেমন আমাদের ক্যাম্পাসকে ময়লা করছে, তেমনই সাম্প্রদায়িকতা মানুষকে এবং সমাজকে দূষিত করছে। তাই এ দু’টোকে যদি এখানে ফেলতে পারি তাহলে আমরা পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে উঠতে পারবো। বঙ্গবন্ধু যে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চেয়েছিল সেটা গড়ে উঠবে।

জি/আর