আফ্রিকার দেশগুলোকে ১১০ মিলিয়ন কভিড-১৯ ভ্যাকসিন দেবে মডার্না

আফ্রিকার দেশগুলোর জন্য ১১ কোটি ডোজ (১১০ মিলিয়ন) কভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুত করবে মডার্না। আজ মঙ্গলবার এমন একটি যুগান্তকারী সিদ্ধান্তের ঘোষণা আসে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। স্থানীয় কর্মকর্তারা এটিকে ‘বিশ্বের সবচেয়ে কম টিকাযুক্ত মহাদেশে একটি দারুণ অগ্রগতি’ বলে অভিহিত করেছেন।

ঘোষণায় বলা হয়, মডার্না এ বছরের শেষ নাগাদ প্রথম ১৫ মিলিয়ন ডোজ সরবরাহ করবে। ২০২২ সালের প্রথম তিন মাসে ৩৫ মিলিয়ন এবং দ্বিতীয় তিন মাসে ৬০ মিলিয়ন দেবে। আরো জানানো হয়, সমস্ত ডোজ মডার্নার সর্বনিম্ন টায়ার্ড মূল্যে দেওয়া হবে।

আফ্রিকান ইউনিয়নের কভিড-১৯ বিষয়ক বিশেষ দূত স্ট্রাইভ মাসিইয়া সাংবাদিকদের বলেন, এটি আমাদের জন্য একটি অসাধারণ দিন। আফ্রিকান দেশগুলো ধনী দেশগুলোর ভ্যাকসিন মজুদ এবং ডোজ বিলম্বিত হওয়ার কারণে কয়েক মাস হতাশায় ছিল। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘জরুরি ভিত্তিতে আফ্রিকান দেশগুলোকে মডার্না টিকা কেনার লাইনের প্রথমে দাঁড় করিয়ে দিতে’ ধন্যবাদ জানান।

তিনি বলেন, আমরা মডার্না থেকে আরো ভ্যাকসিন কিনতে চাই। কিন্তু আফ্রিকাতে তাদের উৎপাদন সম্পর্কে সুনির্দিষ্ট বিবরণ দেখতে পাচ্ছি না। যদি মডার্নার সঙ্গে সম্পূর্ণ চুক্তি সক্রিয় করা হয়, আফ্রিকান দেশগুলো ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে ৪৫০ মিলিয়ন মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যে পৌঁছাতে পারে, মাসিইয়া বলেন। এটি মহাদেশের জনসংখ্যার ৭০ ভাগ বা ৯০০ মিলিয়ন মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রার অর্ধেক। আফ্রিকান দেশগুলো এর আগে জনসন অ্যান্ড জনসনের সঙ্গে ৪০০ মিলিয়ন ডোজ টিকার একটি চুক্তি করেছিল।

মডার্না এটিকে ‘আফ্রিকান ইউনিয়নের সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদি অংশীদারত্বের প্রথম পদক্ষেপ’ বলে অভিহিত করেছে।

আফ্রিকা এবং এর ১ দশমিক ৩ বিলিয়ন মানুষ কভিড-১৯ এর বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে কম টিকাপ্রাপ্ত অঞ্চল। মাত্র ৫ ভাগ এর সামান্য বেশি মানুষ উভয় ডোজ টিকা পেয়েছে।

মডার্না বলেছে, এই চুক্তিটি এ বছরের শেষ থেকে ২০২২ সাল পর্যন্ত ৫০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার জন্য বিশ্বব্যাপী কোভ্যাক্স প্রকল্পের সঙ্গে তার চুক্তি থেকে আলাদা। কোভ্যাক্স-এর লক্ষ্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ডোজ সরবরাহ করা।

আফ্রিকার জনসংখ্যার ৯ ভাগ এরও কম মানুষ যেকোনো একটি কভিড-১৯ ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছে। গাভি, দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স-এর সেথ বার্কলে এটিকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেন। তিনি বলেন, কোভ্যাক্স এ বছরের শেষ নাগাদ আফ্রিকার জন্য ৪৭০ মিলিয়ন ডোজ টিকা দেবে। এ সংখ্যা ২০২২ সালের মার্চের শেষ নাগাদ ৯০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, এ পর্যন্ত ১২৭ মিলিয়ন ডোজ বিতরণ করা হয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ