আফগান সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নিহত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আফগানিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর ব্যাপক গুলি ও কামানের গোলাবর্ষণে সীমান্তের ওপারে পাকিস্তানে ছয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আফগান বাহিনীর গোলায় আহত হয়েছেন আরও অন্তত ১৭ পাকিস্তানি।

রোববার পাকিস্তানের সামরিক বাহিনীর এক বিবৃতিতে আফগান সীমান্তরক্ষী বাহিনীর গোলাগুলিতে হতাহতের এ ঘটনা ঘটেছে বলে জানানো হয়েছে।

পাক সেনাবাহিনীর বলা হয়েছে, বেলুচিস্তান প্রদেশের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় চামান সীমান্ত এলাকায় আফগান সীমান্তরক্ষীদের গুলি ও কামানের গোলাবর্ষণের পাল্টা জবাব দিয়েছেন পাকিস্তানি সেনারা। তবে পাল্টা গোলাবর্ষণে আফগানিস্তানে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা সেবিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি পাক সেনাবাহিনী।

আফগানিস্তানের সীমান্তের প্রদেশ কান্দাহারের কর্মকর্তা নুর আহমদ রয়টার্সকে বলেছেন, গোলাগুলির এ ঘটনা আকস্মিক ঘটেছে এবং উভয় পক্ষের বৈঠকের পর পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে। তিনিও এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি।

পাকিস্তানের সেনাবাহিনীর বলা হয়েছে, আফগান সীমান্তরক্ষী বাহিনী বিনা প্ররোচনায় বেসামরিক জনগণের ওপর নির্বিচারে কামান ও মর্টারের ভারি গোলা বর্ষণ করেছে।

এ ঘটনাকে ‘অনাকাঙ্ক্ষিত আগ্রাসন’ হিসাবে আখ্যা দিয়ে পাকিস্তানের সেনাবাহিনী বলেছে, বেসামরিক লোকজনকে লক্ষ্যবস্তুতে পরিণত না করে পাক সেনারা উপযুক্ত জবাব দিয়েছেন।

পাকিস্তান পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরতে এবং ঘটনার পুনরাবৃত্তি এড়াতে কাবুলের কাছে কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।