আফগান সরকার আরও তালেবান বন্দিকে মুক্তি দিল

আফগানিস্তানের সরকার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে। কাবুল সরকারের এই পদক্ষেপকে কাঙ্খিত শান্তি আলোচনার জন্য বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

আশা করা হচ্ছে- কয়েক মাস ধরে শান্তি আলোচনা শুরুর ব্যাপারে যে অচলাবস্থা বিরাজ করছিল নতুন করে বন্দি মুক্তি দেয়ার কারণে তার অবসান ঘটবে। খবর নিউইয়র্ক টাইমসের।

আফগান সরকার এবং তালেবানের মধ্যে গত মার্চ মাসে শান্তি আলোচনা শুরুর কথা ছিল। কিন্তু বন্দি মুক্তির ব্যাপারে দুপক্ষের মধ্যে দ্বন্দ্বের কারণে সে আলোচনা শুরু করা যায়নি।

আফগান সরকারের পক্ষ থেকে কয়েক দফায় তালেবান বন্দিদের মুক্তি দেয়ার কারণে শান্তি আলোচনার ব্যাপারে এখন দুপক্ষই শান্তি আলোচনার ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছে।

আফগান সরকার যে সব বন্দিকে মুক্তি দিয়েছে, তার মধ্যে বেশকিছু দুর্ধর্ষ গেরিলা রয়েছে যারা বহুসংখ্যক হত্যাকাণ্ড এবং অপরাধমূলক তৎপরতার সঙ্গে জড়িত ছিল।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বলছে, তালেবানের পাঁচ হাজার বন্দিকে মুক্তি দেয়ার মধ্যদিয়ে বন্দি মুক্তির প্রক্রিয়া শেষ হয়েছে।

অন্যদিকে তালেবানের পক্ষ থেকে আফগানিস্তানের ২০ জন কমান্ডো সেনাকে মুক্তি দেয়া হয়েছে। বন্দি মুক্তির এই বিষয়টি এখন শান্তি আলোচনা শুরুর পথ খুলে দিতে পারে।

গত ফেব্রুয়ারি মাসে তালেবানের সঙ্গে মার্কিন সরকারের কথিত শান্তি চুক্তি সই হয়। ওই চুক্তির অংশ হিসেবে আফগান সরকার তালেবানের ৫,০০০ বন্দি মুক্তি দিয়েছে।

 

সূত্রঃ যুগান্তর