আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের প্রেসিডেন্ট

আফগানিস্তানে দেশের সব ধরনের জনগোষ্ঠী নিয়ে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, তার দেশ এ ব্যাপারে পূর্ণ সহযোগিতা দিতে প্রস্তুত। ফারস নিউজ এজেন্সির বরাত দিয়ে আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা নিউজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাইসি শুক্রবার জানান, আফগানিস্তানের নিরাপত্তা ইরানে নিরাপত্তা নিশ্চিত করবে এবং যুদ্ধবিধ্বস্ত দেশটির অনিরাপত্তা ইরানের অনিরাপত্তার সমান।

এর আগে রাইসির আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি হোসেন কাজেমি কোমি জানিয়েছিলেন, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের জন্য তালেবান ও আফগানিস্তানের অন্য দলগুলোর মধ্যে আলোচনায় মধ্যস্থতা করতে তারা প্রস্তুত।

২০২১ সালের ১৫ আগস্ট ক্ষমতা দখলের পর তালেবান আফগানিস্তানের সব দলের অংশগ্রহণে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়ে আসলেও বাস্তবে শুধু তালেবান সদস্যদের নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে।

এদিকে, জঙ্গি গোষ্ঠীগুলোকে বাদ দিয়ে সব দলের অংশগ্রহণে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন ও মানবাধিকার রক্ষা তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার একটি পূর্বশত বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

 

সূত্রঃ যুগান্তর