আফগানিস্তান দখলের ব্যাপারে ‘সবাই ভুল বুঝেছে’: যুক্তরাজ্য সামরিক প্রধান

তালেবানরা কত দ্রুত আফগানিস্তান দখল করবে তা নিয়ে সবাই ভুল বুঝেছে বলে মন্তব্য করেছেন ব্রিটেনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্যার নিক কার্টার।

তিনি বলেন, এটির গতিই আমাদের অবাক করে দিয়েছিল এবং আমি মনে করি না যে আমরা বুঝতে পেরেছি, তালেবানরা যা করছে তা সামরিক বুদ্ধিমত্তা নয়।

সামরিক গোয়েন্দাদের ভুল ছিল কি না জানতে চাইলে তিনি বলেন, সরকার বিভিন্ন উৎস থেকে গোয়েন্দা তথ্য পেয়েছে। আফগানিস্তান থেকে পশ্চিমারা যেভাবে সরে এসেছে, তার সমালোচনার ঝড় উঠেছে। কিভাবে তালেবানরা এত দ্রুতগতিতে দেশের নিয়ন্ত্রণ দখল করতে পেরেছে, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে রবিবার বিবিসির অ্যান্ড্রু মার শোতে জেনারেল স্যার নিককে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি মনে করি প্রত্যেকেই ভুল বুঝেছে, এটাই সোজা উত্তর। এমনকি তালেবানরাও আশা করেনি যে, দ্রুত বদলে যাবে। আমি মনে করি না যে, আমরা বুঝতে পেরেছি তালেবানরা কি করছে।

সামরিক গোয়েন্দাদের ভুল ছিল কি না জানতে চাইলে জেনারেল স্যার নিক বলেন, না। অনেকে ভেবেছিল, এটি বছরের শেষ পর্যন্ত চলবে না। আর এটি সঠিক বলে প্রমাণিত হয়েছে। এটা সামরিক বুদ্ধিমত্তার চেয়ে অনেক বিস্তৃত বিষয়।

আগামী দিনে তালেবান একটি নতুন সরকার ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ বিদেশি শক্তিগুলোকে তালেবান প্রশাসনের সাথে মোকাবিলার সম্ভাবনার সাথে খাপ খাইয়ে নিতে হবে। বর্তমানে তালেবান সৈন্যরা পাঞ্জশির উপত্যকায় লড়াই করছে। এটা আফগানিস্তানের শেষ অবশিষ্ট অংশ, যা তালেবান এখনো নিয়ন্ত্রণ করতে পারেনি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন