আপে ক্যাশ আউটের চার্জ বাড়ালো বিকাশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অ্যাপের মাধ্যমে ক্যাশ আউট করলে বিকাশের গ্রাহকরা এতোদিন শতকরা এক দশমিক ৫০ শতাংশ চার্জ পরিশোধ করতেন। সেটি বাড়িয়ে গত সপ্তাহে এক দশমিক ৭৫ করা হয়েছে।

ফলে গ্রাহকের ক্যাশ আউটের খরচ আগে চেয়ে বাড়বে। আগে অ্যাপের মাধ্যমে এক হাজার টাকা ক্যাশ আউট করলে গ্রাহকে গুনতে হতো ১৫ টাকা। আর এখন সেটা গুনতে হবে সাড়ে ১৭ টাকা।

এর আগে ক্যাশ আউটের নিয়মিত চার্জ ছিল শতকরা এক দশমিক ৮০ টাকা। ফলে এক হাজার টাকা ক্যাশ আউট করতে খরচ হতো ১৮ টাকা। কিন্তু এজেন্টরা নিতো ২০ টাকা। একইভাবে এখনো এজেন্টরা ২০ টাকা চার্জ করবে বলে ধারণা করা হচ্ছে।

কয়েক মাস আগে মোবাইল ফোন অপরেটরদের এসএসডি চ্যানেলের বদলে লেনদেনের জন্যে অ্যাপ চালু করে বিকাশ। অ্যাপটিকে জনপ্র্রিয় করতেই গ্রাহকদেরকে বাড়তি কিছু সুবিধা দেওয়ার অংশ হিসেবে অ্যাশ আউটের চার্জ তখন কমিয়ে আনে দেশের প্রধান মোবাইল ফাইন্যান্সিয়াল অপারেটরটি।

এমনিতেই ক্যাশ আউটের এক দশমিক ৫০ শতাংশ চার্জকেও সংশ্লিষ্টরা উচ্চ চার্জ বলে মনে করছিলেন। কিন্তু এই হার কমানোর বদলে বরং বাড়িয়ে দেওয়ায় গ্রাহকদের মনের মধ্যে এক ধরণের ক্ষোভের জন্ম হয়েছে বলেও বলছেন কেউ কেউ।

এ বিষয়ে বিকাশের আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে গ্রাহকদেরকে এসএমএস দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে বলে বলেন তারা।

তবে ক্যাশ ইন আগের মতোই ফ্রি রয়েছে অ্যাপটিতে।

২০১১ সালে দেশে প্রথম মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা নিয়ে আসে বিকাশ। তারপর আরো কয়েকটি ব্যাংক এই সেবা চালু করলেও খুব একটা সুবিধা করতে পারনি। ফলে একচেটিয়া ব্যবসা করে যাচ্ছে বিকাশ।