আপনার আইফোনে বার্তা ‘আনসেন্ড’ করলে কী ঘটে?

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

যদি আপনি একজন আইফোন ৮ কিংবা পরবর্তী কোনো সংস্করণের ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত আপনার ফোনে আইওএস ১৬ আপডেট করেছেন। সর্বশেষ এই অপারেটিং সিস্টেমে অনেক নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার ব্যবহার করা উচিত। আইওএস ১৬-এর সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হলো বার্তা পাঠানোর পর তা সম্পাদনা করা এবং ‘আনসেন্ড’ করা বা ফেরত নেওয়া।

আপনি আপনার আইফোন থেকে পাঠানো বার্তা ফেরত নেওয়ার এ সুযোগটি শুধু তখনই ব্যবহার করতে পারবেন যখন প্রাপকও আইফোন ব্যবহারকারী হবেন।

সেই সঙ্গে প্রেরক এবং প্রাপককে অবশ্যই আইওএস ১৬ ব্যবহারকারী হতে হবে।

আপনি যদি পুরনো সংস্করণের আইওএস ব্যবহারকারীকে কোনো বার্তা পাঠিয়ে তা ফেরত নিতে চান তাহলে প্রাপক ওই বার্তা ফেরত নেওয়ার পরও দেখতে পারবে। আপনি বার্তা ফিরিয়ে নেওয়ার সময় এ ব্যাপারটি আপনাকে জানানো হবে।

কোনো বার্তা পাঠানোর পর যদি আপনি সেটি ফিরিয়ে নিতে চান, তাহলে আপনাকে কিছু ব্যাপারে লক্ষ রাখতে হবে। একটি বার্তা পাঠানোর মাত্র দুই মিনিটের মধ্যে তা আপনি ফেরত নিতে পারবেন। বার্তা ফিরিয়ে নেওয়ার আগেই প্রাপক তা পড়ে ফেলতে পারেন। এ ব্যাপারে আপনাকে সচেতন হতে হবে। আপনি বার্তা ফিরিয়ে নেওয়ার পর প্রাপক আর সেটি পড়তে পারবেন না, তবে তিনি দেখতে বা জানতে পারবেন যে আপনি সেটি ফিরিয়ে নিয়েছেন।

কোনো বার্তা ফিরিয়ে নিতে আপনাকে সেই বার্তাটি চেপে ধরতে হবে। তারপর স্ক্রিনে দেখানো ‘আন্ডু সেন্ড’ অপশনটি চাপতে হবে।

অন্যদিকে বার্তা সম্পাদনা করতেও একই নিয়ম অনুসরণ করতে হবে। এটিও শুধু আইমেসেজে পাঠানো বার্তার ক্ষেত্রে কাজ করবে, যদি প্রেরক এবং প্রাপক উভয়ই আইওএস ১৬ ব্যবহারকারী হয়ে থাকেন। একটি বার্তা পাঠানোর পর আপনি সেটি সম্পাদনা করতে ১৫ মিনিট সময় পাবেন এবং সর্বোচ্চ পাঁচবার সেটি সম্পাদনা করতে পারবেন।

 

 

সূত্রঃ কালের কণ্ঠ